গ্রিসে ১০ হাজার বাংলাদেশিকে বৈধকরণ, দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার

ঢাকায় কূটনৈতিক মিশন খোলা গ্রিস সরকারের অগ্রাধিকারের অন্তর্ভুক্ত বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ গেরাপেট্রিটিস।

প্রায় ১০ হাজার প্রবাসী বাংলাদেশিকে বৈধতা দিয়েছে গ্রিস সরকার। দেশটির সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের সম্ভাবনা তৈরি হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, গ্রিসে প্রায় ২৫ হাজার বাংলাদেশির বসবাস। তাদের মধ্যে ১০ হাজার জনকে সম্প্রতি নিয়মিত করেছে দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানায়, অভিবাসন সংক্রান্ত একটি সমঝোতা স্মারকের আওতায় গ্রিসে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের বৈধতা দেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গ্রিসের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

আজ মঙ্গলবার এথেন্সে নবম আওয়ার ওশান কনফারেন্সের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও গ্রিক পররাষ্ট্রমন্ত্রী জর্জ গেরাপেট্রিটিসের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়।

বৈঠকে ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন, কৃষিখাতে বাংলাদেশের জনশক্তি রপ্তানি, অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নৌপরিবহন, জনশক্তি রপ্তানি, নবায়নযোগ্য এবং বিকল্প শক্তি উৎপাদন অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার করেন দুই পররাষ্ট্রমন্ত্রী। 

বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতা এবং দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন তারা। 

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গ্রিক পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করে বলেন, ঢাকায় কূটনৈতিক মিশন খোলা গ্রিস সরকারের অগ্রাধিকারের অন্তর্ভুক্ত এবং ঢাকা সফর এই দূতাবাস উদ্বোধনের একটি ভালো সুযোগ হতে পারে। 

মন্ত্রী হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীকে মানসম্পন্ন বাংলাদেশি পণ্য আমদানি সহজ করা ও এ বিষয়ে গ্রিক ব্যবসায়ীদের উৎসাহ দেওয়ার আহ্বান জানান। 

গ্রিক পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্ব আরোপ করেন ও উপযুক্ত কৌশল খোঁজার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। 

বাংলাদেশি পেশাজীবীদের পরিশ্রম এবং আইন মেনে চলার প্রশংসা করে তিনি বলেন, 'গ্রিস আগামী দিনে কৃষি, পর্যটন, আতিথেয়তা এবং নির্মাণখাতে প্রচুর বাংলাদেশি কর্মী নিয়োগ করবে।' 

একইসঙ্গে নৌপরিবহন খাতে দুই দেশের মধ্যে অর্থপূর্ণ সহযোগিতা পরস্পরের পরিপূরক হিসেবে বর্ণনা করে সহযোগিতার জন্য প্রয়োজনীয় আইনি কাঠামো প্রণয়নেও একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী। 

স্পেনের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এদিন দুপুরে স্পেনের উপ-প্রধানমন্ত্রী এবং পরিবেশগত পরিবর্তন ও জনসংখ্যাগত চ্যালেঞ্জ বিষয়ক মন্ত্রী মারিয়া হেসুস মন্টেরোর সঙ্গে দ্বিপাক্ষিক গুরুত্ব ও পারস্পরিক স্বার্থের বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন। 

দুই মন্ত্রী বৈঠকে জলবায়ু পরিবর্তন, পানি ব্যবস্থাপনা, খাদ্য ও কৃষি সহযোগিতা, সবুজ শক্তি, পরিবেশগত সমস্যা এবং পারস্পরিক স্বার্থের বিষয়ে সহযোগিতা প্রতিষ্ঠায় সম্মত হন।

Comments