বাংলাদেশ
মন্ত্রিসভার বৈঠক

মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে সজাগ দৃষ্টি রাখতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

দীর্ঘমেয়াদে এমন পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশের সংশ্লিষ্ট খাতগুলোতে কী ধরনের পদক্ষেপ নিতে হতে পারে, তার একটি রূপরেখা তৈরি করে সেটি প্রধানমন্ত্রীকে অবহিত করতে বলেছেন।
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক। ছবি: পিআইডি

মধ্যপ্রাচ্যে চলমান বহুপাক্ষিক যুদ্ধ পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, সেদিকে গভীর পর্যবেক্ষণ রাখতে মন্ত্রিসভার সদস্যদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে অগ্রিম পরিকল্পনা করে রাখার জন্যও নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক থেকে এমন নির্দেশনা এসেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

বৈঠক শেষে বিকেলে সংবাদ সম্মেলন করে মাহবুব হোসেন জানান, মধ্যপ্রাচ্যে যে বাস্তবতা তৈরি হয়েছে, তা গভীর পর্যবেক্ষণে রাখতে মন্ত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদে এমন পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশের সংশ্লিষ্ট খাতগুলোতে কী ধরনের পদক্ষেপ নিতে হতে পারে, তার একটি রূপরেখা তৈরি করে সেটি প্রধানমন্ত্রীকে অবহিত করতে বলেছেন।

এক্ষেত্রে নির্দিষ্ট কোনো মন্ত্রণালয় বা বিভাগের নাম উল্লেখ করেননি মন্ত্রিপরিষদ সচিব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উদাহরণ দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যদি মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণে জ্বালানি তেলের দাম বেড়ে যায়, সেক্ষেত্রে আমাদের কী ধরনের উদ্যোগ নিতে হবে, তা আগে থেকেই চিন্তা করে রাখা। অর্থাৎ যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় আগে থেকে প্রস্তুতি রাখা, যাতে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে না হয়। যেকোনো ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী রিয়েক্টিভ না হয়ে প্রোঅ্যাক্টিভ হতে বলেছেন।

Comments