‘মূলধারার গণমাধ্যমও মিথ্যা তথ্য ছড়ায়’

‘আরও সংকটের ব্যাপার হলো, বাংলাদেশে সরকার ও বিরোধী দল—উভয়েই মিথ্যা তথ্য ছড়ায়।’
সিজিএসের অনুষ্ঠানে বক্তারা। ছবি: সংগৃহীত

পেশাদার সাংবাদিক দ্বারা পরিচালিত হওয়া সত্ত্বেও মূলধারার গণমাধ্যমও মিথ্যা তথ্য ছড়ায় বলে মন্তব্য করেছেন 'কনফ্রন্টিং মিসইনফরমেশন ইন বাংলাদেশ' শীর্ষক অনুষ্ঠানে অংশ নেওয়া অতিথিরা।

আজ রোববার রাজধানীর গুলশানের ইএমকে সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস)।

সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান বলেন, বাংলাদেশি গণমাধ্যমের ক্ষেত্রে একটি বড় সমস্যা হলো এর মালিকানার ধরন, যেখানে মালিকরা স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করে।

বার্তাকক্ষে সাংবাদিকরা যেই পরিস্থিতির মুখোমুখি হন এবং তা কীভাবে তাদের বস্তুনিষ্ঠতার অনুশীলনকে প্রভাবিত করে, অনুষ্ঠানে বক্তারা সেই বিষয়ে কথা বলেন।

জিল্লুর রহমান বলেন, সাংবাদিকদের সংগঠনগুলো নিজস্ব রাজনৈতিক মতাদর্শের কারণে বিচ্ছিন্ন।

তিনি বলেন, আরও সংকটের ব্যাপার হলো, বাংলাদেশে সরকার ও বিরোধী দল—উভয়েই মিথ্যা তথ্য ছড়ায়।

এটাও সাংবাদিকদের বিরুদ্ধে এক ধরনের নিপীড়ন বলে উল্লেখ করেন বক্তারা।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি বলেন, সরকার পছন্দ করুক বা না করুক, জনগণ পছন্দ করুক বা না করুক, আমরা পছন্দ করি বা না করি, এটা গুরুত্বপূর্ণ যে আপনাদের (সাংবাদিক) কণ্ঠস্বর যেন সেন্সর করা না হয়।

তিনি বলেন, সাংবাদিকরা এমন পরিস্থিতি প্রত্যাশা করেন না, যেখানে তাদের সেন্সর করার জন্য সরকার রাষ্ট্রীয় সব উপকরণ ব্যবহার করবে।

মিডিয়া লিটারেসি আগের চেয়ে এখন বেশি গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, যখন প্রযুক্তি দৈনন্দিন জীবনের একটি অংশ, তখন মিডিয়া লিটারেসির ক্ষেত্রেও তাই হওয়া উচিত।

Comments