বাংলাদেশ

সিলেটে ২৪ ঘণ্টায় ২৯৪ মিলিমিটার বৃষ্টি, দ্রুত বাড়ছে নদীর পানি

প্লাবিত হয়েছে বিস্তীর্ণ নিম্নাঞ্চল। জলাবদ্ধতা দেখা দিয়েছে সিলেট নগরী ও সুনামগঞ্জ শহরেও।
সিলেটের সদর উপজেলার ছালিয়া এলাকায় বন্যার পানিতে ডুবে গেছে সড়ক। ছবি: শেখ নাসির/ স্টার

সিলেট নগরীতে আজ ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২৯৪ মিলিমিটার অতিভারী বৃষ্টিপাত হয়েছে। এছাড়াও ভারী বৃষ্টিপাত হয়েছে সিলেট ও সুনামগঞ্জ জেলার অন্যান্য অংশ এবং ভারতের মেঘালয়ে।

ভারী বর্ষণের প্রভাবে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের নদীর পানি দ্রত বাড়ছে। প্লাবিত হয়েছে বিস্তীর্ণ নিম্নাঞ্চল। জলাবদ্ধতা দেখা দিয়েছে সিলেট নগরী ও সুনামগঞ্জ শহরেও।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, মেঘালয়ের মৌসিনরামে ২৪ ঘণ্টায় ২০৭ মিলিমিটার এবং চেরাপুঞ্জিতে ১৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুসারে, আজ মঙ্গলবার সকাল ৯টায় সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাটে বিপৎসীমার ১১৮ সেন্টিমিটার, সুনামগঞ্জের ছাতকে ৯৫ সেন্টিমিটার এবং সুনামগঞ্জ শহরে ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। একই সময় সিলেট নগরীতে সুরমা নদীর পানি বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিল।

একই সময়ে কুশিয়ারা নদী সিলেটের জকিগঞ্জের অমলশীদে বিপৎসীমার ৭১ সেন্টিমিটার, বিয়ানীবাজারের শেওলায় ২২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। একই নদী মৌলভীবাজারের শেরপুরে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এছাড়াও সারিগোয়াইন নদী সিলেটের গোয়াইনঘাটে বিপৎসীমা অতিক্রম করে ১০ সেন্টিমিটার ওপর দিয়ে এবং মনু নদী মৌলভীবাজার সদরে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান সাক্ষরিত ৭২ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে সিলেট বিভাগসহ দেশের সবকটি বিভাগের ‌ওপর দিয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি কিছু এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Comments