রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ইউপিডিএফের বিক্ষোভ

বিক্ষোভ সমাবেশ করে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) অঙ্গসংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।
রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত তিন সংগঠনের নেতাকর্মীরা
রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত তিন সংগঠনের নেতাকর্মীরা। ছবি: স্টার

রাঙ্গামাটির রূপনগরে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত তিন সংগঠনের নেতাকর্মীরা।

১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বাতিলের ষড়যন্ত্রের অভিযোগে আজ বিক্ষোভ সমাবেশ করে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) অঙ্গসংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ বুধবার সকাল সাড়ে ১১টার দিকে রাঙ্গামাটি রূপনগরে বাংলাদেশ টেলিভিশন উপকেন্দ্র সামনে অবরোধ করে বিক্ষোভ সমাবেশ শুরু হয়।

এসময় প্রায় ঘণ্টাব্যাপী অবরোধের কারণে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কে যানজট সৃষ্টি হয়। দুপুর সোয়া ১২টার কর্মসূচি শেষ হলে সড়কে যান চলাচল শুরু হয়।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের রাঙ্গামাটি জেলা সভাপতি রিকনা চাকমা বলেন, ব্রিটিশ প্রণীত ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধিতে এ অঞ্চলে বসবাসরত পাহাড়িদের প্রথাগত আইন, রীতি-নীতি ও ভূমি অধিকারের স্বীকৃতি রয়েছে। বাংলাদেশ সরকারের দায়িত্ব হচ্ছে এ আইনকে সুরক্ষা দেওয়া। কিন্তু সরকার তা না করে একটি বিশেষ স্বার্থান্বেষী মহলের কথায় আইনটি অকার্যকর করতে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছে। এর মাধ্যমে তারা পার্বত্য চট্টগ্রামে রাজা, হেডম্যান ও কার্বারীর পদবী বিলুপ্তিসহ পাহাড়িদের প্রথাগত আইন, রীতি-নীতি ও ঐতিহ্য-সংস্কৃতি মুছে দিতে চাচ্ছে।

বক্তারা বলেন, এ আইনটি বাতিলের মাধ্যমে প্রথাগত রীতি-নীতি পদ্ধতি ও অধিকার করা হলে পার্বত্য চট্টগ্রামের জনগণ তা কখনই মেনে নেবে না। জনগণকে সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে বলে জানান তারা।

সমাবেশ সঞ্চালনা করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের জেলা শাখার সভাপতি তনুময় চাকমা।

Comments