সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু, যাত্রী কম

কোটা সংস্কার আন্দোলনকারীদের 'কমপ্লিট শাটডাউন' ঘোষণার পর গত বৃহস্পতিবার থেকে সারাদেশে বাস চলাচল বন্ধ হয়ে যায়।
প্রতীকী ছবি

ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দেশের বিভিন্ন স্থানে বাস চলাচল শুরু হয়েছে। বুধবার সকাল থেকে বাস চলাচল শুরু হলেও যাত্রী সংখ্যা ছিল কম।

দুপুর সাড়ে ১২টার দিকে দোলা পরিবহনের বাস কাউন্টারের কর্মচারী মোহাম্মদ কালসার দ্য ডেইলি স্টারকে জানান, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-বরিশাল ও ঢাকা-খুলনা বিভিন্ন দূরপাল্লার রুটে অন্তত আট থেকে নয়টি বাস রাজধানী ছেড়ে গেছে।

টার্মিনালের ইউনিক পরিবহন বাস সার্ভিসের কাউন্টার মাস্টার মো. সোহরাব জানান, আজ সকাল ৮টা থেকে দুপুর পর্যন্ত অন্তত ১০ থেকে ১২টি বাস বিভিন্ন জেলার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছে।

তিনি বলেন, 'যাত্রী চাপ অনেক কম। তবে আমরা আমাদের সব রুটে বাস চালাচ্ছি না।'

কোটা সংস্কার আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউন ঘোষণার পর গত বৃহস্পতিবার থেকে সারাদেশে বাস চলাচল বন্ধ হয়ে যায়।

গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগসহ ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলার পর আন্দোলন সহিংস হয়ে ওঠে।

দ্য ডেইলি স্টারের হিসাব অনুযায়ী, গত ১৬ জুলাই থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ১৫০ জন নিহত ও কয়েক হাজার আহত হয়েছেন।

তবে অনেক হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে না পারায় মৃতের সংখ্যা প্রকৃত সংখ্যা জানা যায়নি। এ ছাড়া অনেক পরিবার ঘটনাস্থল থেকে তাদের প্রিয়জনের মরদেহ নিয়ে গেছে বলে জানা গেছে, ডেইলি স্টার তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। ডেইলি স্টারের হিসাব শুধুমাত্র হাসপাতাল ও পুলিশ সূত্রের ওপর ভিত্তি করে।

সহিংসতায় কয়েক ডজন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়।

Comments