বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি

এই লিয়াজোঁ কমিটি অন্তর্বর্তীকালীন সরকারকে পরামর্শ দেবে এবং সরকার, অংশীজন ও ছাত্রজনতার সঙ্গে সমন্বয় করবে।
ছবি: সংগৃহীত

রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য লিয়াজোঁ কমিটি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই লিয়াজোঁ কমিটি অন্তর্বর্তীকালীন সরকারকে পরামর্শ দেবে এবং সরকার, অংশীজন ও ছাত্রজনতার সঙ্গে সমন্বয় করবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম এ তথ্য জানান।

নাহিদ ইসলাম জানান, লিয়াজোঁ কমিটির পরামর্শেই অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের নির্বাচন করা হয়েছে। বর্তমানে এ কমিটিতে ৬ জন আছেন। আগামীতে এটি বর্ধিত হবে এবং এর কার্যক্রমের পরিধিও বাড়ানো হবে।

এই ৬ সদস্য হলেন সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহ, সদস্য নাসির উদ্দিন পাটোয়ারী (নাসির আব্দুল্লাহ), আকরাম হুসাইন, ভূঁইয়া আসাদুজ্জামান, মামুন আব্দুল্লাহিল, আরিফুল ইসলাম আদীব। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। 

নাহিদ ইসলাম বলেন, 'গত ৫ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হয়েছিল। লিয়াজোঁ কমিটিই কাজটি (অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা বাছাই) করেছিল। লিয়াজোঁ কমিটির আনুষ্ঠানিক ঘোষণার জন্যই এই সংবাদ সম্মেলন।'

নাহিদ বলেন, গত ৫ আগস্ট অভ্যুত্থান পরবর্তী অন্তর্বর্তীকালীন ছাত্র জনতার সরকারের রূপরেখা, অন্তর্বর্তীকালীন সরকারের অংশীজন নির্ধারণে মাহফুজ আলমকে সমন্বিত করে লিয়াজোঁ কমিটি ঘোষিত হয়।

লিয়াজোঁ কমিটি নতুন রাজনৈতিক বন্দোবস্তে কাজ করবে মন্তব্য করে নাহিদ ইসলাম আরও বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা ও সরকারের অংশীজন নির্ধারণে সহায়তার কাজ করে যাচ্ছে লিয়াজোঁ কমিটি। আশু সরকার গঠন পরবর্তী রাষ্ট্রের নতুন রাজনীতি বন্দোবস্তের লক্ষ্যে কাজ করে যাবে এ কমিটি।

'আজকে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতকালেও লিয়াজোঁ কমিটির উক্ত দুইজন সদস্য উপস্থিত ছিলেন। লিয়াজোঁ কমিটি আমাদের কাছে যে প্রস্তাবনাটি করেছিল সে সদস্যদের প্রস্তাবনাটি ড. ইউনূসের সামনে পেশ করেছি। তিনি এতে সম্মত হয়েছেন। সবার সম্মতিক্রমে সেই তালিকাটি মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি', যোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহ বলেন, 'বাংলাদেশ রাষ্ট্রের যত অংশীজন আছে সবার সঙ্গে আলাপ, পরামর্শ, ডিবেট এবং ডায়ালগের ভিত্তিতে প্রস্তাবনা হাজির করা লিয়াজোঁ কমিটির কাজ। এক্ষেত্রে সরকার, নাগরিক সমাজ এবং ছাত্র আন্দোলনের মধ্যে সমন্বয় করা হবে লিয়াজোঁ কমিটির কাজ।' 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাসির আব্দুল্লাহ, আকরাম হুসাইন, আরিফুল ইসলাম আদীব, আসিফ মাহমুদ।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago