ঢাবির ভাষাবিজ্ঞানের শিক্ষার্থী আসিফ মাহমুদ, এক নজরে আরও কিছু তথ্য

২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনেও সক্রিয় ছিলেন আসিফ।
সমন্বয়ক আসিফ
সমন্বয়ক আসিফ। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। আজ বৃহস্পতিবার রাত ৯টায় বঙ্গভবনে শপথ নেন তিনি।

আসিফের জন্ম ১৯৯৮ সালে কুমিল্লায়। ২০১৫ সালে ঢাকার নাখালপাড়া হোসেন আলী হাই স্কুল থেকে এসএসসি পাস করেন তিনি। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসি পাস করে ২০১৭-১৮ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষাবিজ্ঞান বিভাগে ভর্তি হন। বর্তমানে তিনি মাস্টার্সের শিক্ষার্থী।

২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনে সক্রিয় ছিলেন আসিফ। সে সময় নাহিদ ইসলামের সঙ্গে পরিচয় ও বন্ধুত্ব হয়। তারা একসঙ্গেই বিশ্ববিদ্যালয়ে নানা আন্দোলনে সক্রিয় ছিলেন। তিনি ছাত্র অধিকার পরিষদের রাজনীতিতে সক্রিয় ছিলেন। 

২০২৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র অধিকার পরিষদের প্রথম সম্মেলনে সভাপতি নির্বাচিত হন আসিফ মাহমুদ। তবে সভাপতি নির্বাচিত হওয়ার পাঁচ মাস পর, জুলাইয়ে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের বিরুদ্ধে গঠনতন্ত্র লঙ্ঘন করে দলীয় লেজুড়বৃত্তির অভিযোগ তুলে পদত্যাগ করেন তিনি।

২০২৩ সালে ৪ অক্টোবর নতুন ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তি আত্মপ্রকাশ করে। নতুন এই সংগঠনটির ঢাবি কমিটির আহবায়ক ছিলেন আসিফ মাহমুদ।

 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago