দিনাজপুরে খালিদ মাহমুদ চৌধুরীসহ ৯৯ জনের বিরুদ্ধে মামলা

মামলায় বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার আলীকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
খালিদ মাহমুদ চৌধুরী
খালিদ মাহমুদ চৌধুরী | ছবি: সংগৃহীত

দিনাজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিলে হামলার ঘটনায় সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ ৯৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলায় বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার আলীকে গ্রেপ্তার দেখানো হয়েছে। থানায় মামলা করতে গিয়ে উল্টো শিক্ষার্থীদের মামলায় গ্রেপ্তার হয়েছেন তিনি। শিক্ষার্থীদের চাপে চেয়ারম্যান পদ থেকেও পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বোচাগঞ্জ থানা পুলিশ জানায়, বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষ থেকে শনিবার দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার রেল কলোনি এলাকার ফজল আলীর ছেলে ফয়সাল মোস্তাক বাদী হয়ে বোচাগঞ্জ থানায় মামলা করেন।

পুলিশ জানায়, মামলার আসামিরা সবাই স্থানীয় আওয়ামী লীগের।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৮ জুলাই দুপুরে সেতাবগঞ্জ সরকারি কলেজ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা মিছিল বের করেন।

মিছিলটি বোচাগঞ্জ প্রেসক্লাবের সামনে পৌঁছালে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা লাঠি, লোহার রড ও দেশীয় অস্ত্র নিয়ে মিছিলে হামলা চালান। হামলাকারীরা ছাত্রীদেরও শ্লীলতাহানি করেন। পুলিশের হয়রানির কারণে আহতরা অনেকে চিকিৎসাও নিতে পারেননি।

খালিদ মাহমুদ চৌধুরী ও আফসার আলীর নির্দেশে শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয় বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী ও বোচাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক ফয়সাল মোস্তাক জানান, মঙ্গলবার সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা মামলা করতে থানায় আসেন। এ সময় বাসায় হামলার ঘটনায় মামলা করতে থানায় আসেন বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আফসার আলী। ছাত্ররা তাকে থানায় ঘিরে ধরে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ দাবি করেন। শিক্ষার্থীদের দাবির মুখে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

সশস্ত্র বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত হয়ে আফসারকে তাদের হেফাজতে নেয়।

পরে খালিদ মাহমুদ চৌধুরীসহ ২৪ জনের নাম উল্লেখ করে ১০০ জনের বিরুদ্ধে মামলা করা হয় জানিয়ে ওসি বলেন, আফসারকে শনিবার দুপুরে আদালতের মাধ্যমে দিনাজপুর কারাগারে পাঠানো হয়েছে।

Comments