ড. ইউনূসকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজের ফোন, দুই দেশের সম্পর্কোন্নয়নের প্রত্যাশা

ফোন ও শুভেচ্ছার জন্য শেহবাজকে ধন্যবাদ জানান ড. ইউনূস
ড. ইউনূসকে ফোন করেন শেহবাজ শরীফ। ছবি: কোলাজ/সংগৃহীত
ড. ইউনূসকে ফোন করেন শেহবাজ শরীফ। ছবি: কোলাজ/সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

আজ শুক্রবার ফোন করে প্রধান উপদেষ্টাকে শুভেচ্ছা জানিয়ে শেহবাজ বলেন, তিনি আশা করছেন দক্ষিণ এশিয়ার এই দুই দেশের সুসম্পর্কের সম্প্রসারণ ঘটবে, উল্লেখযোগ্য পরিমাণ অংশীদারিত্ব তৈরি হবে, যা প্রকারান্তরে জনগণের উপকারে আসবে।

ফোন ও শুভেচ্ছার জন্য শেহবাজকে ধন্যবাদ জানান ড. ইউনূস।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যাদুর্গতদের জন্য সমবেদনা জানিয়ে একটি বার্তা পাঠান। বার্তায় তিনি এই ভয়াবহ দুর্যোগের মুহূর্তে বাংলাদেশের মানুষের পাশে থাকার অঙ্গীকার করেন।

আজ ফোনে কথা বলার সময় এই বার্তার জন্য শেহবাজকে ধন্যবাদ জানান ড. ইউনূস।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দুই দেশের সম্পর্ক পুনরুজ্জীবিত করার ওপর জোর দিয়ে বলেন, বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের বিপুল সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র-সচিব পর্যায়ের আলোচনা ও ঢাকা-ইসলামাবাদের মধ্যে যুগ্ম অর্থনৈতিক কমিশন গঠনের মতো উদ্যোগের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন শেহবাজ। সার্ক জোটের প্রক্রিয়াগুলোকেও নতুন করে উজ্জীবিত করার কথাও জানান তিনি।

প্রধান উপদেষ্টা জানান, সার্ককে একটি শীর্ষ আঞ্চলিক ফোরাম হিসেবে গড়ে তুলে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটাতে তিনি অঙ্গীকারবদ্ধ।

সার্ক সম্মেলন এবং সার্কভুক্ত দেশগুলোর সরকারপ্রধান ও অন্যান্য সরকারি বিভাগগুলোর মধ্যে সংক্ষিপ্ত হলেও নিয়মিত বৈঠক আয়োজনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন ড. ইউনূস। এ বিষয়ে দ্রুত উদ্যোগ নেওয়া উচিত বলে তিনি মত দেন।

দুই দেশের জনগণের সুসম্পর্ক ও শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক তৈরির আহ্বান জানান ড. ইউনূস।

Comments