ভারতের সঙ্গে নীরবতা-নিষ্ক্রিয়তার দিন শেষ: পানিবণ্টন প্রসঙ্গে রিজওয়ানা হাসান

আজ রোববার সকালে বন্যাকবলিত ফেনীর পরশুরাম উপজেলার সীমান্ত সংলগ্ন কালিকাপুর এলাকায় বল্লারমুখ বাঁধ পরিদর্শন শেষে এ কথা বলেন রিজওয়ানা।  
ফেনীর পরশুরামের সীমান্ত সংলগ্ন কালিকাপুর এলাকায় বল্লারমুখ বাঁধ পরিদর্শনের সময় রিজওয়ানা হাসান। ছবি: সংগৃহীত

পানিবণ্টন নিয়ে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের নীরব ও নিষ্ক্রিয় থাকার দিন শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

উপদেষ্টা বলেছেন, 'সময়টা শেষ হয়ে গেছে, সরকারি পর্যায়ে যদি কোন নীরবতা থেকে থাকত, নিষ্ক্রিয়তা থেকে থাকত, সেই দিনটা শেষ হয়ে গেছে।'

আজ রোববার সকালে বন্যাকবলিত ফেনীর পরশুরাম উপজেলার সীমান্ত সংলগ্ন কালিকাপুর এলাকায় বল্লারমুখ বাঁধ পরিদর্শন শেষে এ কথা বলেন রিজওয়ানা।  

উপদেষ্টা আরও বলেন, 'নদীর পানি শুধু রাজনীতি নয়, এটা কূটনীতি ও অর্থনীতিও। জনগণের চশমা দিয়ে সমস্যা দেখতে এসেছি। জনগণের কাছে জানতে এসেছি তারা কী সমাধান চায়। স্থানীয় জনসাধারণ বলেছে যে প্রতিবেশী দেশ বাঁধ কেটে দেওয়ায় তারা বন্যায় চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।'  

তার পর্যবেক্ষণ হলো, 'প্রতিবেশী দেশের নদীতে কোথায় বাঁধ আছে, কী পরিমাণ পনি হলে তারা পানি ছাড়বে তা জানানো হলে হয়তো বন্যা ঠেকানো যেত না। কিন্তু ক্ষয়ক্ষতি কমানো যেত।'

এ সময় উপদেষ্টার সঙ্গে ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার ও পুলিশ সুপার হাবিবুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে সাম্প্রতিক বন্যা ও ভাঙন রোধে করণীয় বিষয়ে গণশুনানিতে অংশ নেওয়ার কথা আছে রিজওয়ানা হাসানের।

Comments

The Daily Star  | English
Who is Kalpana Chakma?

Who is Kalpana Chakma?

As a “new” Bangladesh emerges, knowing who Kalpana Chakma is becomes crucial in understanding our shared history

3h ago