এ দেশে গণতন্ত্র চায় এমন কেউ নিরাপদ না: ফখরুল

এ দেশে গণতন্ত্র চায় এ ধরনের কোনো মানুষই আজ নিরাপদ না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
phkhrul2.jpg
ছবি: সংগৃহীত

এ দেশে গণতন্ত্র চায় এ ধরনের কোনো মানুষই আজ নিরাপদ না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার দুপুরে গুম-খুন হওয়া ব্যক্তিদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ জাতীয়তাবাদী হেল্প সেল এই অনুষ্ঠানের আয়োজন করে।

ফখরুল বলেন, এই আওয়ামী লীগ ১৯৭১ সালে; আমরাও তখন স্বাধীনতা যুদ্ধ করি, তখন কথা দিয়েছিল মানুষকে তারা একটা স্বাধীন-সার্বভৌম, গণতান্ত্রিক, মুক্ত একটা বাংলাদেশ গঠন করবে। কথা বলার জন্য, বিরোধী মত পোষণ করার জন্য ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল বা বিএনপি করার জন্য কাউকে হত্যা করা হবে, গুম করা হবে, পঙ্গু করে দেওয়া হবে—এটা তো আমরা কখনো কল্পনাও করিনি এই বাংলাদেশ আজকে দেখতে হবে। আমরা যারা যুদ্ধ করেছিলাম, আমাদের সবচেয়ে বড় দুঃখ ওই একটা জায়গায়। আজকে প্রশ্ন করতে ইচ্ছা করে, এই জন্য কি যুদ্ধ করেছিলাম।

তিনি আরও বলেন, এরা বড়াই করছে, সিঙ্গাপুর বানিয়েছে, মালয়েশিয়া বানিয়েছে, মাথা পিছু আয় নাকি ২ হাজার ৮০০ ডলার হয়ে গেছে আর ওদিকে চা-শ্রমিকরা ১২০ টাকা প্রতিদিন পায়। আন্দোলন করছে, সংগ্রাম করছে। কিছু দিন আগে দেখছিলাম চা-শ্রমিকদের নেতা বক্তব্য রাখছিলেন, হিসাব দিচ্ছিলেন তাদের খাওয়ার। সকালে একটা রুটি চা দিয়ে ডুবিয়ে, দুপুরে আবার ওই রুটি, রাতে একটু ভাত আর ডাল অথবা একটু সবজি। এখনো, স্বাধীনতার ৫০ বছর পরেও আমাদের দেশে শ্রমিকদের এই অবস্থা। তারপরও তারা বলবেন আমরা নাকি উন্নয়ন দেখতে পাই না। আপনারা আওয়ামী লীগের যত জন মানুষ আছেন, জনগণের পকেট কেটে নিজেদের পকেট ভারি করেছেন।

ফখরুল বলেন, আওয়ামী লীগের সমস্যা ওইখানে—এত হত্যা, গুম, খুন তারপরও বিএনপিকে দমিয়ে রাখা যাচ্ছে না। বিএনপি ফিনিক্স পাখির মতো ধ্বংসাবশেষ থেকে আবারও জেগে উঠছে। এটা তাদের সবচেয়ে বড় রাগের কারণ, ভয়ের কারণ।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

4h ago