রাজনীতি

‘প্রত্যেকবার দেখেছি- প্রধানমন্ত্রী শুধু দিয়ে এসেছেন, কিছু নিয়ে আসেননি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে এখনই কোনো মন্তব্য করতে না চান না জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রত্যেকবার অত্যন্ত হতাশার সঙ্গে, নিরাশার সঙ্গে দেখেছি যে- তিনি (প্রধানমন্ত্রী) শুধু দিয়ে এসেছেন, কিছু নিয়ে আসেননি।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে আলোচনা সভায় বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে এখনই কোনো মন্তব্য করতে না চান না জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রত্যেকবার অত্যন্ত হতাশার সঙ্গে, নিরাশার সঙ্গে দেখেছি যে- তিনি (প্রধানমন্ত্রী) শুধু দিয়ে এসেছেন, কিছু নিয়ে আসেননি।

'আগে উনি (প্রধানমন্ত্রী) ঘুরে আসুন। কী নিয়ে এলেন দেখি। তারপর কমেন্ট করব', বলেন তিনি।

আজ সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, 'আমাকে সাংবাদিক ভাইয়েরা চিরকুট পাঠিয়েছেন। প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে কথা বলতে। আমি গতকাল বলেছি, এ বিষয়ে আমি কথা বলতে চাই না। কারণ আমাদের অতীত অভিজ্ঞতা খুব তিক্ততার, ফ্রাস্ট্রেশনের এবং হতাশার।'

'আমরা প্রত্যেকবার আশা করেছি যে, এবার প্রধানমন্ত্রী আমাদের জন্য কিছু নিয়ে আসবেন। প্রত্যেকবার অত্যন্ত হতাশার সঙ্গে, নিরাশার সঙ্গে দেখেছি যে- তিনি শুধু দিয়ে এসেছেন, কিছু নিয়ে আসেননি। সুতরাং এই একটাই কমেন্ট। আগে উনি ঘুরে আসুন। কী নিয়ে এলেন দেখি। তারপর কমেন্ট করব', বলেন মির্জা ফখরুল।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৪ দিনের রাষ্ট্রীয় সফরে আজ সকালে সেদেশে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সাবেক অর্থমন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম সাইফুর রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ এই আলোচনা সভার আয়োজন করে।

২০০৯ সালের ৫ সেপ্টেম্বর মৌলভীবাজারের বাহারমর্দন থেকে ঢাকায় আসার পথে ব্রাক্ষণবাড়িয়ার খড়িয়াল নামক স্থানে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের বর্ণাঢ্য কর্মজীবন তুলে ধরে মির্জা ফখরুল বলেন, 'তার মৃত্যুতে শুধু বিএনপি নয়, বাংলাদেশ অত্যন্ত যোগ্য সফল অর্থমন্ত্রীকে হারিয়েছে। আমাদের খুব কষ্ট হয়, লজ্জা হয়- যখন বর্তমান অর্থমন্ত্রীর (আ হ ম মুস্তফা কামাল) দিকে তাকিয়ে দেখি। কারণ আমরা যখন কম্পেয়ার করতে যাই, এটা করা সম্ভব হয় না।'

তিনি বলেন, 'আজ আমরা অত্যন্ত কঠিন সময় পার করছি। এসময় সাইফুর রহমান যদি আমাদের সঙ্গে থাকতেন, তিনি নিঃসন্দেহে একদিকে তার রাজনৈতিক প্রজ্ঞা নিয়ে আমাদের সহযোগিতা করতেন। অপরদিকে, এই যে ভ্রান্ত উন্নয়ন বিপ্লব সৃষ্টি করেছে সরকার। তার আসল চেহারা উদঘাটন এবং এই সরকারের যে মূল চেহারা সেটিকে উন্মোচন করতেও সক্ষম হতেন।'

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের সদস্য সচিব সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর পরিচালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, খন্দকার আব্দুল মুক্তাদির, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম ও সুপ্রিম কোর্টের আইনজীবী আবেদ রাজা বক্তব্য রাখেন।

Comments