উপজেলা কমিটি বাতিলের দাবিতে বরিশালে বিএনপি অফিসে তালা

বরিশাল সদর উপজেলা বিএনপির সদ্য ঘোষিত কমিটি বাতিলের দাবি জানিয়েছেন দলের একাংশের নেতা-কর্মীরা। এই দাবিতে আজ শনিবার বিক্ষোভ মিছিল করে বরিশালে বিএনপির কার্যালয়ে তালা দেওয়া হয়।
বরিশাল সদর উপজেলা কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন কমিটির সদস্য মো. জিয়াউল ইসলাম সাবু। ছবি: স্টার

বরিশাল সদর উপজেলা বিএনপির সদ্য ঘোষিত কমিটি বাতিলের দাবি জানিয়েছেন দলের একাংশের নেতা-কর্মীরা। এই দাবিতে বিক্ষোভ মিছিল করে দলীয় কার্যালয়ে তালা দেন তারা।

বিক্ষুব্ধ নেতা-কর্মীরা আজ শনিবার দুপুরে বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করেন। তারা অভিযোগ করে বলেন, নির্বাচনে বিএনপি প্রার্থীর বিরোধিতাকারী ও জামায়াতে ইসলামী থেকে বহিষ্কৃতদের দিয়ে এই কমিটি করা হয়েছে। তারা পরে বিএনপির অফিসে তালা দেন।

সংবাদ সম্মেলনে সদর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. জিয়াউল ইসলাম সাবু লিখিত বক্তব্য পড়ে শোনান। তিনি বলেন, আগের কমিটি বিলুপ্ত করে গত ১৯ জুলাই বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মুজিবুর রহমান নান্টু ও সদস্য সচিব অ্যাডভোকেট আকতার হোসেন তালুকদার মেবুল একটি কমিটি ঘোষণা করেন। আগের কমিটির সভাপতি অ্যাডভোকটে কাজী এনায়েত হোসেন বাচ্চু তখন হজে ছিলেন। তার ও কেন্দ্রীয় নেতাদের অনুরোধ উপেক্ষা করে এই কমিটি দেওয়া হয়। তিনি পরে দলের কেন্দ্রীয় নেতাদের কাছে লিখিত অভিযোগ দেন।

পরে কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি বিভাগীয় সাংগঠনিক টিমের পরামর্শ নিয়ে বরিশাল সদর উপজেলা কমিটি করার লিখিত নির্দেশ দেন। সেই নির্দেশনা অমান্য করে গত ১৫ সেপ্টেম্বর রাতে ফেসবুকের মাধ্যমে সদর উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে জিয়াউল ইসলাম বলেন, জামায়াত থেকে বহিষ্কৃত বিতর্কিত নেতা নুরুল আমিনকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। তিনি ২০১৪ সালের উপজেলা নির্বাচনে দলীয় প্রার্থীর বিরোধিতা করেছিলেন। ২০১৮ সালের সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের পক্ষে কাজ করেন। তিনি পুলিশ দিয়ে বিএনপির নেতাদের হয়রানি করানোর সঙ্গে যুক্ত ছিলেন।

প্রায় একই ধরনের অভিযোগ আনা হয় কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আ. ছালাম রাঢ়ীর বিরুদ্ধে। এছাড়া অপরিচিত ব্যক্তিদের বিভিন্ন পদ দেওয়া ও সিনিয়রদের ওপরে জুনিয়রদের নাম লেখা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

আগামী তিন দিনের মধ্যে দাবি মানা না হলে এই কমিটির বিরুদ্ধে লাগাতার কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ার করেন তিনি। সংবাদ সম্মেলন শেষে কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করে নেতা-কর্মীরা বিএনপির অফিসে তালা ঝুলিয়ে দেন।

Comments