সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিতে হবে: মির্জা ফখরুল

সরকারের পতন ঘটিয়ে শহীদুল ইসলাম শাওন হত্যার জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
শাওনের কফিনে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানাচ্ছেন বিএনপি নেতারা। ছবি: সংগৃহীত

সরকারের পতন ঘটিয়ে শহীদুল ইসলাম শাওন হত্যার জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শুক্রবার সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শাওনের জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, 'শাওনের রক্ত আমাদের নতুন করে শপথ নেওয়াচ্ছে যে, আমরা যেকোনো মূল্যে এই ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারের পতন ঘটিয়ে শাওনের যে আত্মত্যাগ, সেই আত্মত্যাগের প্রতিদান দেবো।'

'আজকে আমরা শপথ নেব- শাওন যে গণতন্ত্রের জন্য প্রাণ দিয়েছে, মানুষের অধিকারের জন্য প্রাণ দিয়েছে, ভোটাধিকারের জন্য প্রাণ দিয়েছে তাকে আদায় করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের সকল মানুষ এই কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করবে, তবেই হবে শাওনের প্রতি সত্যিকারের শ্রদ্ধা নিবেদন', বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, 'আসুন আমরা সবাই শাওনের আত্মার মাগফেরাত কামনা করব, আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন।'

গত বুধবার মুন্সিগঞ্জ সদরের মুক্তারপুরে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিএনপির প্রায় ৪০ জন নেতাকর্মী আহত হন। তাদের মধ্যে একজন ছিলেন যুবদলকর্মী শাওন। পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতরাতে মারা যান তিনি।

আজ বিকাল ৬টার দিকে ঢামেক মর্গ থেকে লাশবাহী অ্যাম্বুলেন্সে করে শাওনের কফিন নয়াপল্টনে নিয়ে আসা হয়। দলের পক্ষ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় দলীয় পতাকা দিয়ে ঢাকা তার কফিনে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

নামাজে জানাজায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, রুহুল কবির রিজভী, আসাদুজ্জামান রিপন, ফজলুল হক মিলন, হাবিব উন নবী খান সোহেল, শামসুর রহমান শিমুল বিশ্বাস, কামরুজ্জামান রতন, মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল, রফিকুল ইসলাম, মীর আলী নেওয়াজ, যুব দলের সুলতান সালাহউদ্দিন টুকু এবং মোনায়েম সরকারসহ বিভিন্ন অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।

জানাজা শেষে দাফনের জন্য শাওনের মরদেহ মুন্সিগঞ্জে নিয়ে যাওয়া হয়। পরে বিএনপি নেতাকর্মীরা একটি মশাল মিছিল বের করেন।

Comments

The Daily Star  | English

Attack on Rafah would be 'nail in coffin' of Gaza aid: UN chief

A full-scale Israeli military operation in Rafah would deliver a death blow to aid programmes in Gaza, where humanitarian assistance remains "completely insufficient", the UN chief warned today

1h ago