‘নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক থাকবে কি না সিদ্ধান্ত নির্বাচন কমিশনের’

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক থাকবে কি না সে সিদ্ধান্ত নির্বাচন কমিশন নেবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
Law minister
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক থাকবে কি না সে সিদ্ধান্ত নির্বাচন কমিশন নেবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ মঙ্গলবার সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তিনি।

আগামী নির্বাচন নিয়ে তারা কোনো উদ্বেগ প্রকাশ করেছেন কিংবা পরামর্শ দিয়েছেন কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে তারা উদ্বেগ প্রকাশ বা পরামর্শ দেননি। তারা প্রশ্ন করেছেন, নির্বাচন পর্যবেক্ষকের প্রবেশাধিকার আমরা দেবো কি না? আমি স্পষ্টভাবে বলেছি, এটা নির্বাচন কমিশনের ব্যাপার। এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত নিতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার পলাতক আসামি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠাতে বিকল্প পথ খুঁজতে কানাডাকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। তার প্রত্যাবর্তনের বিষয়ে আলোচনা হয়েছে। কানাডায় একটি আইন আছে যে দেশে মৃত্যুদণ্ড সাজা হিসেবে আছে সেই দেশে মৃত্যুদণ্ড পেতে পারে বা মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো আসামিকে কানাডা ফেরত দেয়। তিনি আমাকে সেটা অত্যন্ত স্পষ্টভাবে জানিয়েছেন। আমি তারপরও তাকে অনুরোধ করেছি, আইন এবং যেসব রুলস আছে সেগুলো আমরা যদি এক্সামিন করি, কানাডা যাতে তাকে আমাদের কাছে ফিরিয়ে দিতে পারে সে রকম একটি পন্থা খুঁজে পাব।

আমি এটাও অত্যন্ত স্পষ্টভাবে উল্লেখ করেছি, তাকে ওখানে রাখা মানবাধিকার লঙ্ঘন—বলেন আইনমন্ত্রী।

Comments