‘২০২৩ সাল হবে দেশপ্রেমিক জনগোষ্ঠীর সফলতার বছর’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ২০২৩ সাল হবে দেশপ্রেমিক জনগোষ্ঠীর সফলতার বছর।
গয়েশ্বর
গয়েশ্বর চন্দ্র রায় | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ২০২৩ সাল হবে দেশপ্রেমিক জনগোষ্ঠীর সফলতার বছর।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রোববার শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বীর উত্তমের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গয়েশ্বর বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে যত কিছু সৃষ্টি হোক, তার সূচনা ছাত্রদের হাতে এবং শেষ অধ্যায় ছাত্রদের। আমরা আশা করছি, জাতীয়তাবাদী ছাত্রদল ছাত্রদের সেই প্রত্যাশা পূরণ করবে। গণতন্ত্র পুনরুদ্ধার এবং অন্যায়ের প্রতিবাদ করার চেতনা কখনো স্তব্ধ হবে না।

তিনি আরও বলেন, পানি ছাড়া মাছ বাস করতে পারে না। ক্যাম্পাস বা শিক্ষাঙ্গণ ছাড়া ছাত্রত্ব পরিপূর্ণ হয় না। আজকে দেশের সিংহভাগ ছাত্ররা শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে না। শিক্ষার মৌলিক অধিকার থেকে তারা বঞ্চিত। প্রাইমারি বা হাইস্কুল পর্যন্ত ছাত্ররা নিয়মিত যেতে পারে। যখনই বিশ্ববিদ্যালয়ে যায়, তারা শ্রেণিকক্ষে যেতে পারে না। এমন একটা রাষ্ট্র ব্যবস্থা দেখার জন্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ হয়নি। তৎকালীন ছাত্র সমাজ স্বাধীনতা যুদ্ধের পূর্ব থেকে শেষ পর্যন্ত নেতৃত্ব দিয়েছিল সেই ঐতিহ্যের ধারাবাহিকতা রক্ষা করতে গেলে অবশ্যই ক্যাম্পাস হতে হবে সন্ত্রাসমুক্ত। দলমত নির্বিশেষে যে যেই মতাদর্শ বিশ্বাস করুক, তাদের নিয়মিত ক্যাম্পাসে যাতায়াত-শিক্ষা; সহাবস্থান নিশ্চিত করা জরুরি।

আমরা আশা করবো, এই ফ্যাসিস্ট সরকারকে বিদায় দিয়ে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশে জনগণের প্রতিনিধিত্বশীল সরকার গঠিত হবে, বলেন তিনি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন কোনো কৌশল নেই, এখন লক্ষ্য অর্জন। আমরা আশা করি, ২০২৩ সাল হবে বাংলাদেশের দেশপ্রেমিক জনগোষ্ঠীর সফলতার বছর। গণতন্ত্র উদ্ধারের চূড়ান্ত ফলাফল পাওয়ার বছর।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown disrupts Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

1h ago