সরকার প্রহসনের নির্বাচন করায় সাম্রাজ্যবাদী শক্তি সুযোগ পাচ্ছে: সিপিবি

‘এটি স্বাধীন সার্বভৌম দেশের ওপর নগ্ন হস্তক্ষেপ, কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’
সিপিবি

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বলেছে, সরকার অতীতে প্রহসনের নির্বাচন করায় এবং অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ভোটের জন্য নির্বাচন ব্যবস্থা সংস্কারের দাবি উপেক্ষা করায় সাম্রাজ্যবাদী শক্তি সুযোগ পাচ্ছে।  

সিপিবির সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে নেতারা বলেন, 'বর্তমান সরকারসহ বিগত দিনের সরকারগুলো দেশে নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। লুটেরা শাসকগোষ্ঠী, লুটপাত অব্যাহত রাখা ও দেশি-বিদেশি স্বার্থন্বেষীদের স্বার্থ রক্ষার স্বার্থে যেনতেন প্রকারে ক্ষমতায় থাকা ও ক্ষমতায় যাওয়ার জন্য নানা সময় নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে।'

তারা আরও বলেন, 'এই অবস্থা থেকে জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের দাবি উঠলেও, এই দাবির প্রতি কর্ণপাত না করে শাসকগোষ্ঠী প্রহসনের নির্বাচন করতে চায়। এদের কাছে অবাধ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচনের অন্যতম শর্ত হচ্ছে, নিজেদের ক্ষমতায় থাকা বা ক্ষমতায় যাওয়া!'

'এজন্য জনগণের শক্তির ওপর ভরসা না করে এরা নির্বাচনের নানা ক্রীড়ানকের ওপর নির্ভর করে। এর পরিণতিতে আসন্ন নির্বাচনকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশের সরকার বাংলাদেশে নানা তৎপরতা চালাচ্ছে। এখন ও বিগত সময়ে যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের সরকারের আচরণে এটা আরও স্পষ্ট হয়ে উঠেছে', যোগ করেন তারা।

'এটি স্বাধীন সার্বভৌম দেশের ওপর নগ্ন হস্তক্ষেপ, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সরকার অতীতে প্রহসনের নির্বাচন করায় এবং অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ভোটের জন্য নির্বাচন ব্যবস্থা সংস্কারের দাবি উপেক্ষা করায় এরা এই সুযোগ পাচ্ছে', বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে বিদেশি সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী শক্তির এ ধরনের তৎপরতা সম্পর্কে সজাগ থাকতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

এ ছাড়া, অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তন, নির্বাচনকে টাকা-পেশীশক্তি-প্রশাসনিক কারসাজি-সাম্প্রদায়িক প্রচারণা মুক্ত করা, নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারসহ নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গণআন্দোলন, গণসংগ্রাম জোরদার করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, 'যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী শক্তি সামরিক স্বৈরাচারী শক্তিকে পৃথিবীর বিভিন্ন দেশে মদদ দেয়। এসব সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী দেশ নিজের স্বার্থ ছাড়া ১ পাও অগ্রসর হয় না। এদের নিজের দেশেই গণতন্ত্র, মানবাধিকার বিপর্যস্ত। কিন্তু তারা নানা অজুহাতে অন্য দেশে এসব বিষয়ে নাক গলায়।'

বিবৃতিতে দুঃশাসন হটানো, ব্যবস্থা বদল ও গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদের হাত থেকে দেশ-দেশের মানুষকে বাঁচাতে গণআন্দোলন, গণসংগ্রাম গড়ে তুলতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

40m ago