১ দফা দাবি

মহানগর ও জেলা পর্যায়ে দেশব্যাপী বিএনপির পদযাত্রা ১৮-১৯ জুলাই

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগের ১ দফা দাবিতে আগামী ১৮ ও ১৯ জুলাই ঢাকাসহ সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।
মির্জা ফখরুল
নয়াপল্টনে সমাবেশে বক্তব্য দিচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভিডিও থেকে নেওয়া

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগের ১ দফা দাবিতে আগামী ১৮ ও ১৯ জুলাই ঢাকাসহ সারা দেশে মহানগর ও জেলা পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।

আজ বুধবার বিকেলে নয়াপল্টনে সমাবেশে বক্তৃতাকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

মির্জা ফখরুল জানান, ১৮ জুলাই ঢাকায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রা হবে। 

১৯ জুলাই ঢাকায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা উত্তরার আব্দুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত পদযাত্রা হবে।

যুগপৎ ধারায় বৃহত্তর গণ-আন্দোলনের ১ দফার যৌথ ঘোষণা দিতে সমমনা বিভিন্ন দল ও জোটের কর্মসূচির অংশ হিসেবে দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির এ সমাবেশ শুরু হয়।

সমাবেশে মির্জা ফখরুল বলেন, 'আমরা যারা সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি তারা সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছি আজ আমরা একটা যৌথ ঘোষণা দেবো যার যার জায়গা থেকে। সেই সিদ্ধান্তটি হচ্ছে যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের এক দফার ঘোষণা। এক দফা ছাড়া আর কোনো দফা নাই।'

এক দফার প্রসঙ্গ টেনে তিনি বলেন, 'বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী অবৈধ সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ নিরপেক্ষ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা।'

'বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি, মিথ্যা গায়েবি মামলা প্রত্যাহার, তারেক রহমানের মামলাসহ, ফরমায়েশি সাজা বাতিল, সংবিধান রাষ্ট্র ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক জোট ও দলগুলো যুগপৎধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণআন্দোলন গড়ে তোলা ও সফল করার ঘোষণা দিচ্ছে,' বলেন বিএনপি মহাসচিব।

 

Comments