‘ঢাকা লংমার্চ’

জাবি থেকে ঢাকামুখি লংমার্চ সাভার বাসস্ট্যান্ড পৌঁছেছে

কিছু সময় পরই তারা সেখান থেকে ঢাকা অভিমুখে রওয়ানা হবেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থানরত আন্দোলনকারীরা। ৪ আগস্ট ২০২৪। ছবি: স্টার ফাইল ফটো

লংমার্চের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) একত্রিত হওয়া ছাত্র-জনতা ঢাকা অভিমূখে রওনা দিয়েছে। আজ সোমবার দুপুর পৌনে ২টার দিকে তারা সাভার বাসস্ট্যান্ট এলাকায় পৌঁছেছে।

এর আগে অসহযোগ আন্দোলনে আজকের কর্মসূচি 'ঢাকা লংমার্চে' অংশ নিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) একত্রিত হন ছাত্র-জনতা।

আজ সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখা সমন্বয়ক আব্দুর রশিদ জিতু জানান, কিছু সময় পরই তারা সেখান থেকে ঢাকা অভিমুখে রওয়ানা হবেন।

আজ সকাল পৌনে ১১টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ডে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারসেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ছে।

ঢাকার প্রবেশ মুখ আমিনবাজারসহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট বসিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া, আশুলিয়ার বাইপাইল এলাকায় কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, আন্দোলনের নামে নাশকতার সঙ্গে জড়িতদের কোনো ভাবেই ঢাকা অভিমুখে যেতে দেওয়া হবে না। রাষ্ট্র ও জনসাধারণের জান-মাল রক্ষার্থে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকায় রয়েছে।

গতকাল সন্ধ্যায় শিল্পাঞ্চল আশুলিয়ায় অন্তত পাঁচটি কারখানায় আগুন দিয়েছে আন্দোলনকারীরা। এর মধ্যে জিরানী এলাকায় সিনহা টেক্সটাইল, বেক্সিমকো সিনথেটিক ও বেঙ্গল প্লাস্টিক কারখানায় আগুন দেওয়া হয়। আন্দোলনকারীদের তোপের মুখে আগুন নিভাতে যেতে পারেনি ফায়ার সার্ভিস। রাতভর কারখানা তিনটি পুড়ে যায়।

 

*মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় ঘটনাস্থল থেকে আমাদের প্রতিনিধি এই সময়ের ছবি পাঠাতে পারেননি বিধায় ফাইল ছবি ব্যবহার করা হয়েছে।

Comments