সংঘর্ষ-পুলিশি বাধায় জেলায় জেলায় বিএনপির পদযাত্রা

লক্ষ্মীপুরে আ. লীগ-বিএনপি-পুলিশ ত্রিমুখী সংঘর্ষে একজন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছেন।
ব্রাহ্মণবাড়িয়া, বরিশাল, কিশোরগঞ্জ ও খাগড়াছড়িতে বিএনপির পদযাত্রার চিত্র। ছবি: সংগৃহীত

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আজ ঢাকাসহ সারা দেশে পদযাত্রার কর্মসূচি পালন করছে বিএনপি।

পদযাত্রার প্রথম দিনে জেলায় জেলায় সংঘর্ষ, পুলিশি বাধা ও আটকের খবর পাওয়া গেছে।

যেসব জেলায় সংঘর্ষ

ঢাকায় ছাত্রলীগের সঙ্গে বিএনপি কর্মীর: সকাল ১১টায় রাজধানীর মিরপুরে সরকারি বাঙলা কলেজের সামনে বিএনপি নেতাকর্মীরা পদযাত্রার উদ্দেশে জড়ো হলে তাদের সঙ্গে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে দুই পক্ষই সংঘর্ষে জড়ায়। বিএনপির কিছু কর্মী সেই সময় একটি মোটরসাইকেল ও একটি বাইসাইকেলে আগুন দেন।

ছবি: সাজ্জাদ হোসেন/স্টার

খাগড়াছড়িতে আ. লীগ-বিএনপি সংঘর্ষ: খাগড়াছড়িতে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও দফায় দফায় সংঘর্ষে উভয়পক্ষের দুই শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, এসময় ১০টি মোটরসাইকেলে আগুন দেওয়া হয় ও বিএনপি কার্যালয় ভাঙচুর করা হয়েছে। ঘটনাস্থল থেকে অনেক নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

কিশোরগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ: কিশোরগঞ্জে দুপুর ১২টার দিকে শহরের রথখলা এলাকায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে ২ সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপির নেতাকর্মীরা পদযাত্রা নিয়ে গুরুদয়াল সরকারি কলেজ মাঠ থেকে রথখলা এলাকা পার হওয়ার সময় পুলিশি বাধার মুখে পড়ে। এসময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধস্তাধস্তি হয়। পরে বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়লে পুলিশও টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। শহরের আখড়া বাজার থেকে রথখলা এলাকা পর্যন্ত আধা ঘণ্টা ধরে এ সংঘর্ষ চলে।

সংঘর্ষ চলাকালে ইটের আঘাতে চ্যানেল টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আলম ফয়সাল ও মানবজমিন পত্রিকায় স্টাফ রিপোর্টার মো. আশরাফুল ইসলাম আহত হয়েয়েছেন।

অতিরিক্ত পুলিশ সুপার মুস্তাক সরকার জানান, এখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি। জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক তারিকুজ্জামান পার্ণেল জানান, তিনিসহ ৮-১০ জন গুলিবিদ্ধ হয়েছেন, বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর ও আশপাশ এলাকায় সংঘর্ষ শুরু হয়। এক ঘণ্টারও বেশি সময় দফায় দফায় সংঘর্ষ চলে। ছবি: সংগৃহীত

বগুড়ায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ: বগুড়ায় দুপুর সাড়ে ১২টায় শহরের বনানী এলাকা থেকে মিছিল নিয়ে বিএনপি নেতাকর্মীরা ইয়াকুবিয়া স্কুলের কাছে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপির দাবি, এই ঘটনায় তাদের ৭ নেতাকর্মী গুলিবিদ্ধ এবং আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন। পুলিশ বলছে, এই ঘটনায় তাদের ৫-৬ জন সদস্য গুরুতর আহত হয়েছেন। সংঘর্ষের সময় পুলিশ ২০ থেকে ৩০টি টিয়ারশেল নিক্ষেপ করে। টিয়ারশেলের ধোঁয়ায় ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ২৭ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

পিরোজপুরে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ: পিরোজপুরে সকাল পৌনে ১১টার দিকে পিরোজপুর-হুলারহাট সড়কে ফায়ার সার্ভিসের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীর সংঘর্ষে পুলিশের ৭ সদস্য এবং সময় টিভির ক্যামেরাপারসন হাসান আহত হয়েছেন। এ ঘটনায় বিএনপির ২৫ নেতাকর্মী আহত হয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপির আহবায়ক মো. আলমগীর হোসেন।

রাজবাড়ীতে বিএনপির দু'পক্ষের সংঘর্ষ: রাজবাড়ীতে জেলা বিএনপির দু'পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। সকাল সাড়ে ১১টার দিকে পদযাত্রা শুরু হওয়ার আগেই জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের কর্মী-সমর্থক এবং বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদের কর্মী-সমর্থকরা সংঘর্ষে জড়ায়।

জেলা বিএনপির বর্তমান কমিটির আহ্বায়ক লিয়াকত আলী ও সদস্যসচিব কামরুল আলমের সমর্থন হারুন অর রশিদের পক্ষে।

দ্য ডেইলি স্টারের সংবাদদাতা জানান, পদযাত্রা শুরু হওয়ার আগেই উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের অনুসারীরা হারুন অর রশিদের অনুসারীদের ধাওয়া খেয়ে দৌড়ে পালিয়ে যায়।

বগুড়ায় বিএনপি-পুলিশ সংঘর্ষ: টিয়ারশেলের ধোঁয়ায় ২৭ স্কুলশিক্ষার্থী অসুস্থ
বগুড়ায় বিএনপি-পুলিশ সংঘর্ষে পুলিশের ছোড়া টিয়ারশেলের ধোঁয়ায় ২৭ স্কুলশিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। ছবি: সংগৃহীত

এর কিছু সময় পর আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম বিশাল মিছিল নিয়ে কার্যালয়ের সামনে রেলগেট এলাকায় প্রধান সড়কে এলে প্রতিপক্ষের নেতাকর্মীরা তাদের গতিরোধ করার চেষ্টা করেন। বাধা উপেক্ষা করে আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম কার্যালয়ে উপস্থিত হন। এসময় দুই পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে যায়। তারা কার্যালয়ের কিছু আসবাব, মোটরবাইক ভাঙচুর করে। হামলায় উভয় পক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। পরে পুলিশ উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়।

হামলায় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের প্রতিনিধি মীর সৌরভ আহত হয়েছেন ও ডেইলি বাংলাদেশের প্রতিনিধি আবদুল হালিমের মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।

জয়পুরহাটে আ. লীগ-বিএনপি সংঘর্ষ: জয়পুরহাটে আওয়ামী লীগের শান্তি সমাবেশ ও বিএনপির পদযাত্রা চলাকালে মঙ্গলবার বিকেলে শহরের রেলগেট এলাকায় সংঘর্ষে উভয় দলের অন্তত ২৫ জন আহত হয়েছেন। এসময় আওয়ামী লীগের বিক্ষুব্ধ কর্মীরা বিএনপির পার্টি অফিস ভাচুর করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১১ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি ছোঁড়ে। বর্তমানে শহরে বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

টাঙ্গাইলে আটক ২: টাঙ্গাইলে বিএনপির পদযাত্রা থেকে জেলা যুবদলের সাবেক যুগ্ম আহবায়ক মনি পাহেলি ও জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সম্রাট পাহেলিকে আটক করেছে পুলিশ।

টাঙ্গাইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সালাম জানান, পদযাত্রার আশপাশে বিশৃঙ্খলা সৃষ্টির সন্দেহে তাদেরকে আটক করা হয়।

পুলিশি বাধায় সমাবেশ

মানিকগঞ্জ: মানিকগঞ্জে আজ দুপুর ১২টায় বিএনপির পদযাত্রা জেলা শহরের বেউথা সেতুর দক্ষিণ পাড় থেকে সেতু পার হয়ে উত্তর পাড়ের বেউথা বাজারে গেলে পুলিশ নেতাকর্মীদের বাধা দেয়। পরে তারা সেই স্থানেই সমাবেশ শেষ করে।

ব্রাহ্মণবাড়িয়া:  ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের বাধার মুখে নির্ধারিত স্থানে সমাবেশ করতে পারেনি বিএনপি। পরে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সড়কের পাশেই সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। মঙ্গলবার দুপুরে বিএনপির নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ সংলগ্ন দক্ষিণ মৌড়াইল এলাকায় জড়ো হয়। সেখান থেকে তারা স্থানীয় প্রেসক্লাবের উদ্দেশে পদযাত্রা শুরু করে। তবে পদযাত্রা নিয়ে ফারুকী বাজার এলাকায় পৌঁছালে পুলিশ তাদের বাধা দেয়।

নোয়াখালী: নোয়াখালীতে প্রেসক্লাব সড়ক ও জেলা শহরের বিশ্বনাথ এলাকায় বিএনপির পদযাত্রায় পুলিশ বেষ্টনি দিয়ে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। পরে নোয়াখালী-চৌমুহনী ফোর লেন সড়কের পূর্ব পাশে মাইজদী গার্লস একাডেমির সামনে সড়কের ওপর সমাবেশ করে তারা।

নোয়াখালীতে বিএনপি ২ ভাগে ভাগ হয়ে কর্মসূচি পালন করেছে। সুধারাম মডেল থানার ওসির দায়িত্বে থাকা পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান পাঠান বলেন, বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ একাংশ সমাবেশ করেছেন নোয়াখালীর রসিদ কলোনী এলাকায়। অপর অংশের নেতা জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদ তার অনুসারীদের নিয়ে নোয়াখালী প্রেসক্লাবে সংক্ষিপ্ত সমাবেশ করেছেন।

পুলিশি বাধার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, 'বিএনপির সমাবেশে যাতে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য পুলিশ তাদের বেষ্টনি দিয়ে রেখেছে। কিন্তু তাদের কর্মসূচিতে কোনো বাধা দেওয়া হয়নি।'

এ ছাড়া, নরসিংদী, সাভার, ফরিদপুর, নারায়ণগঞ্জ, দিনাজপুর, ময়মনসিংহ, লালমনিরহাট, জামালপুর ও বরিশালে শান্তিপূর্ণভাবে বিএনপির পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বলে দ্য ডেইলি স্টারের সংবাদদাতারা জানিয়েছেন।

প্রতিবেদনটি দ্য ডেইলি স্টারের নরসিংদী, টাঙ্গাইল, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, মানিকগঞ্জ, সাভার, ফরিদপুর, নারায়ণগঞ্জ, বরিশাল, রাঙামাটি, বগুড়া, পিরোজপুর, জয়পুরহাট, দিনাজপুর, ময়মনসিংহ, লালমনিরহাট, জামালপুর ও কিশোরগঞ্জের নিজস্ব সংবাদদাতাদের পাঠানো তথ্য থেকে তৈরি করা হয়েছে।

Comments

The Daily Star  | English

History of student protests in the USA

American campuses -- home to some of the best and most prestigious universities in the world where numerous world leaders in politics and academia have spent their early years -- have a potent history of student movements that lead to drastic change

3h ago