আ. লীগ-বিএনপির কর্মসূচিতে যানজট, ৪০ মিনিটের পথ যেতে ২ ঘণ্টা

বাসাবো থেকে ফার্মগেটের উদ্দেশে দুপুর পৌনে ৩টার দিকে রওনা হন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী সেতু (ছদ্মনাম)। যানজট ঠেলে সিএনজি অটোরিকশায় ৩০ মিনিটে মালিবাগ মোড় এসে দেখেন রাস্তায় স্থবির হয়ে আছে যানবাহন।
কারওয়ান বাজারে কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে রাস্তার দুই পাশেই যানজট। ছবি: প্রবীর দাশ

বাসাবো থেকে ফার্মগেটের উদ্দেশে দুপুর পৌনে ৩টার দিকে রওনা হন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী সেতু (ছদ্মনাম)। যানজট ঠেলে সিএনজি অটোরিকশায় ৩০ মিনিটে মালিবাগ মোড় এসে দেখেন রাস্তায় স্থবির হয়ে আছে যানবাহন।

এ অবস্থায় অটোরিকশা ছেড়ে হেঁটে মগবাজার মোড় যান তিনি। সেখান থেকে পরীবাগ। পরে কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ ধরে হেঁটে সাড়ে ৪টার পর পৌঁছান ফার্মগেটে।

দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, 'পুরো রাস্তায় যানজট। যেখানেই যাই দেখি গাড়ি আটকে আছে। অনেক কষ্ট হলো। ৪০ মিনিটের রাস্তা প্রায় ২ ঘণ্টা লেগে গেল।'

শুধু তিনিই নন। নগরবাসীর একটা বড় অংশকেই আজ দীর্ঘসময় রাস্তায় আটকে থাকতে হয়েছে। কারণ রাজধানীর প্রায় সব প্রধান সড়কে আজ দুপুর থেকে ছিল তীব্র যানজট। সন্ধ্যা সাড়ে ৬টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিভিন্ন সড়কে যানজটে গাড়ি আটকে থাকতে দেখা যায়।

আজ ঢাকায় ছিল বড় দুই দলের পৃথক কর্মসূচি। উত্তরার আবদুল্লাহপুর থেকে কুড়িল বিশ্বরোড হয়ে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রা করেছে বিএনপি। অন্যদিকে তেজগাঁওয়ের সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত পাল্টা কর্মসূচি হিসেবে 'শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা' করে আওয়ামী লীগ।

দুই দলের কর্মসূচির কারণে বিমানবন্দর সড়ক, কুড়িল বিশ্বরোড, বাড্ডা-রামপুরা সড়ক, কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ এবং আশপাশের সড়কগুলো যানজটে স্থবির ছিল অন্তত ৩ ঘণ্টা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ১১টার দিকে আব্দুল্লাহপুর থেকে বিএনপির পদযাত্রা শুরু হওয়ার পর স্থবির হয়ে পড়ে বিমানবন্দরের সামনের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক।

বিমানবন্দর পার হয়ে কুড়িল বিশ্বরোড দিয়ে পদযাত্রা সাড়ে ৩টার দিকে বাড্ডা অতিক্রম করে। এ সময় বাড্ডা-রামপুরা সড়কে প্রায় ৩ কিলোমিটার যানজট তৈরি হয়।

বাড্ডায় প্রগতি সরণিতে ইউলুপের মুখে যানজট। ছবি: প্রবীর দাশ

যানজট এড়াতে রামপুরা থেকে হাতিরঝিল দিয়ে এফডিসি মোড়ে এলে, সেখানে ছিল আওয়ামী লীগের শোভাযাত্রার কারণে যানজট।

সাতরাস্তা মোড়ে আওয়ামী লীগের শোভাযাত্রা-সমাবেশের মঞ্চ করায় মগবাজার মোড় থেকে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত সড়কের দুই পাশেই বিকেল ৪টা থেকে যান চলাচল প্রায় বন্ধ ছিল।

সেখান থেকে কারওয়ান বাজার পার হয়ে কাজী নজরুল অ্যাভিনিউয়েও সড়কের দুই পাশেই সব গাড়ি থেমে থাকতে দেখা যায়।

গতকাল মঙ্গলবারও ঢাকায় দুই দলের পদযাত্রা ও শোভাযাত্রা ছিল। পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচির কারণে ভোগান্তি পোহাচ্ছেন নগরবাসী।

Comments