গ্রহণযোগ্য নির্বাচন করতে ব্যর্থ হলে নানা অপশক্তি সামনে আসতে পারে: সিপিবি

সভায় আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া ও নির্দলীয় নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সংগ্রাম অগ্রসর করার আহ্বান জানানো হয়।
ছবি: সংগৃহীত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভায় নেতারা বলেছেন, 'সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন করতে ব্যর্থ হলে নানা অপশক্তি সামনে আসতে পারে। অগণতান্ত্রিক ধারা আরও দীর্ঘায়িত হতে পারে, যা দুঃশাসনের মাত্রা আরও বৃদ্ধি করবে। এই পরিস্থিতি মোকাবিলায় নীতিনিষ্ঠ অবস্থানে থেকে দলকে দৃঢ়তার সঙ্গে দুঃশাসন হটানো ও ব্যবস্থা বদলের সংগ্রাম অব্যাহত রাখতে হবে।'

সভায় আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া ও নির্দলীয় নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সংগ্রাম অগ্রসর করার আহ্বান জানানো হয়।

৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ৮ সেপ্টেম্বর সন্ধ্যা পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয়ে চলা ২ দিনব্যাপী কেন্দ্রীয় কমিটির সভা সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় রাজনৈতিক পরিস্থিতি ও করণীয় বিষয়ে বক্তব্য উত্থাপন করেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। 

বক্তব্য দেন সিপিবির সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, এ. এন রাশেদা, কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, লক্ষ্মী চক্রবর্তী, কাজী সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ ক্বাফী রতন, আহসান হাবিব লাবলু, জলি তালুকদার, অধ্যাপক এম এম আকাশ, ডা. দিবালোক সিংহ, অ্যাড. মণ্টু ঘোষ, ডা. ফজলুর রহমান, অ্যাড. আনোয়ার হোসেন রেজা, মনিরা বেগম অনু, অ্যাড. সোহেল আহমেদ, অ্যাড. মাকছুদা আক্তার লাইলী, কাজী রুহুল আমিন, এস এ রশীদ, রাগীব আহসান মুন্না, ডা. মনোজ দাশ, ডা. সাজেদুল হক রুবেল, অ্যাড. হাসান তারিক চৌধুরী, মো. কিবরিয়া, লুনা নূর, আবিদ হোসেন, অ্যাড. আইনুন্নাহার সিদ্দিকা লিপি, মোতালেব মোল্লা, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, পরেশ কর, হাফিজুল ইসলাম, আশরাফুল আলম, লাকী আক্তার, কাবেরী গায়েন, মানবেন্দ্র দেব, জাহিদ হোসেন খান, হাসিনুর রহমান রুশো, অ্যাড. রফিকুল ইসলাম, মোস্তাফিজুর রহমান মুকুল, মিজানুর রহমান সেলিম প্রমুখ।

সভায় আগামী ১৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ সফল করতে উদ্যোগী ভূমিকা নেওয়ার আহ্বান জানানো হয়।

সভায় বাম জোট, অন্যান্য বাম গণতান্ত্রিক দলের সঙ্গে যুগপৎ আন্দোলন, বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠনের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে সর্বোচ্চ উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানানো হয়।

এ ছাড়া, সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী শক্তির অপতৎপরতা সম্পর্কে সজাগ থাকার আহ্বান জানানো হয় এবং জনজীবনের বিশেষত শ্রমজীবী মেহনতি মানুষের জীবন-জীবিকার সংকট বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে জনস্বার্থে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

২৮, ২৯, ৩০ সেপ্টেম্বর সারাদেশে বিশেষ সাংগঠনিক সফর

আগামী ২৮, ২৯ ও ৩০ সেপ্টেম্বর সারাদেশে সিপিবির কেন্দ্রীয় নেতারা বিশেষ সাংগঠনিক সফর করবেন। এ সময় কর্মীসভা ও জনসভার আয়োজন করতে সব জেলার প্রতি আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্রীয় কমিটিতে কো-অপ্ট

সভায় কমরেড আলতাফ হোসাইন, কমরেড খন্দকার লুৎফর রহমান, কমরেড মো. ইসমাইল হোসেন ও কমরেড অধ্যক্ষ মিজানুর রহমান সেলিমকে কেন্দ্রীয় কমিটিতে কো-অপ্ট করা হয়।

কেন্দ্রীয় কমিটির নতুন সংগঠক

কেন্দ্রীয় কমিটির সভায় কমরেড সাদেকুর রহমান শামীম, কমরেড নলিনী সরকার, কমরেড পিযুষ চক্রবর্তী ও কমরেড সাজিদুল ইসলামকে কেন্দ্রীয় সংগঠক নির্বাচন করা হয়।

প্রেসিডিয়াম নির্বাচন

কেন্দ্রীয় কমিটির সভায় কমরেড লক্ষ্মী চক্রবর্তী, কমরেড মোতালেব মোল্লা ও কমরেড পরেশ করকে প্রেসিডিয়াম সদস্য নির্বাচন করা হয়।

সম্পাদক নির্বাচন

সভায় কমরেড আনোয়ার হোসেন রেজাকে কেন্দ্রীয় কমিটির সম্পাদক নির্বাচন করা হয়।

Comments