সিলেটে বিএনপির বিরুদ্ধে নাট্যকর্মীদের ওপর হামলার অভিযোগ

বৃহস্পতিবার বিকেলে নগরীর চাঁদনীঘাট এলাকায় ঐতিহ্যবাহী সারদা হলে এ ঘটনা ঘটে।
বৃহস্পতিবার বিকেলে ঐতিহ্যবাহী সারদা হলে নাট্যকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

সিলেট নগরীতে নাট্যকর্মীদের ওপর হামলার অভিযোগ উঠেছে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে নগরীর চাঁদনীঘাট এলাকায় ঐতিহ্যবাহী সারদা হলে এ ঘটনা ঘটে।

হামলায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত, নাট্য সংগঠক বিভাস শ্যাম পুরকায়স্থ, আব্দুল কাইয়ুম মুকুল, হুমায়ুন কবির, নাহিদ পারভেজসহ অন্তত ১০ জন নাট্যকর্মী আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের ৪০ বছর পূর্তি উদযাপন ও ঐতিহাসিক সারদা হল সংস্কার শেষে পুনরায় চালুর লক্ষ্যে হলটিতে নাট্যকর্মীরা জড়ো হন।

এদিকে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে চলতে থাকা বিএনপির রোডমার্চ ও সমাবেশে যোগ দিতে যাওয়ার পথে বৃষ্টির মধ্যে বিএনপির কিছু নেতাকর্মী সারদা হলে আশ্রয় নেন। 

সেখানে বিএনপি নেতাকর্মীরা অশালীন মন্তব্য করলে প্রতিবাদ করেন নাট্যকর্মীরা।

আহত রজত কান্তি গুপ্ত দ্য ডেইলি স্টারকে বলেন, 'নারী নাট্যকর্মীদের উদ্দেশে অশালীন মন্তব্যের প্রতিবাদ জানানোয় বিএনপির নেতাকর্মীরা আরও কয়েকজন নেতাকর্মী জড়ো করে সারদা হলে হামলা চালায় এবং ভাঙচুর করে।'

হামলার খবর পেয়ে সিলেটের সাবেক সিটি মেয়র ও বিএনপির ‍উপদেষ্টামণ্ডলীর সদস্য আরিফুল হক চৌধুরী ঘটনাস্থলে গিয়ে নাট্যকর্মীদের প্রতি সহমর্মিতা জানান এবং পুলিশকে হামলাকারীদের শনাক্ত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

পরে সন্ধ্যায় প্রায় শতাধিক নাট্যকর্মী সারদা হল থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী মাহমুদ ডেইলি স্টারকে বলেন, 'হামলার পর পুলিশ ঘটনাস্থলে যায়। হামলাকারীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

Comments