রাজনীতি

ছিনতাই মামলায় গ্রেপ্তার ২ ছাত্রলীগ নেতাকে বছরখানেক আগেই অব্যাহতির দাবি

মাসখানেক আগেও পদবী ব্যবহার করে ব্যানার-পোস্টার ছাপিয়ে রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়েছেন
ছিনতাই মামলায় গ্রেপ্তার ২ ছাত্রলীগ নেতাকে বছরখানেক আগেই অব্যাহতির দাবি জেলা ছাত্রলীগের। মাসখানেক আগেও পদবী ব্যবহার করে ব্যানার-পোস্টার ছাপিয়ে রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়েছেন ওই ২ নেতা। ছবি: স্টার

নারায়ণগঞ্জে সোনারগাঁয়ে 'র‍্যাব পরিচয়ে' ছিনতাইয়ের অভিযোগে সোনারগাঁ পৌরসভা ছাত্রলীগের সভাপতি মাহবুবুর রহমান রবিন ও সাধারণ সম্পাদক শাহরিয়ার হাসান খাঁন ওরফে সাজুকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তবে তাদেরকে আগেই ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে দাবি করেছে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগ।

আজ সোমবার সন্ধ্যায় নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আজিজুল রহমান আজিজ ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামের (রাফেল) সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন গণমাধ্যমে সোনারগাঁ পৌরসভা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদবী উল্লেখ করে সংবাদ প্রকাশ করায় বাংলাদেশ ছাত্রলীগের সুনাম ক্ষুণ্ণ হয়েছে।

এতে বলা হয়েছে, সংগঠন বিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ২০১৯ সালের ১৮ জানুয়ারি সাধারণ সম্পাদক শাহরিয়ার হাসান খাঁন ওরফে সাজুকে এবং ২০২১ সালের ১১ জুলাই সভাপতি মাহবুবুর রহমান রবিনকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

এদিকে, যথাক্রমে ৪ বছর ও ২ বছর আগে অব্যাহতি পেলেও কয়েকদিন আগে পর্যন্ত সাধারণ সম্পাদক ও সভাপতি পদবী ব্যবহার করে বিভিন্ন রাজনৈতিক ব্যানার ও পোস্টার ছাপিয়েছেন এমনকি রাজনৈতিক কর্মসূচিতেও অংশ নিয়েছেন শাহরিয়ার হাসান খান সাজু ও মাহবুবুর রহমান রবিন।

তাদেরকে যেসময় অব্যাহতি দেওয়া হয়েছিল সেসময় কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল কি না এ নিয়েও রয়েছে ধোঁয়াশা।

ছাত্রলীগের অভ্যন্তরীণ একাধিক সূত্র দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, সভাপতি মাহবুবুর রহমানকে অব্যাহতি দিয়ে জারি করা একটি বিজ্ঞপ্তি তারা দেখেছিলেন। কিন্তু সাধারণ সম্পাদক শাহরিয়ার হাসানকে অব্যাহতি দেওয়া কোনো বিজ্ঞপ্তি তারা দেখেননি। ছাত্রলীগের রাজনীতিতে তারা দুজনই সবসময় নাম ও পদবী ব্যবহার করে সক্রিয় ছিলেন। তাদের যে অব্যাহতি দেওয়া হয়েছে এ বিষয়টি কখনোই সামনে আসেনি।

পরিচয় গোপন রাখার শর্তে ছাত্রলীগের এক নেতা দ্য ডেইলি স্টারকে জানান, ২০১৯ সালে একটি ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার হয়েছিলেন সাধারণ সম্পাদক শাহরিয়ার হাসান খান সাজু। এরপর প্রেস ব্রিফিং করে তাকে ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়ার একটি মৌখিক ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি জারি হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা ছাত্রলীগের সভাপতি আজিজুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'তাদের বিরুদ্ধে অভিযোগ পাবার পরই তাদের অব্যাহতি দেয় জেলা ছাত্রলীগ৷ কিন্তু তারপরও তারা বিভিন্ন সময় ওই সভাপতি-সেক্রেটারি পদ উল্লেখ করে নানা সময় ব্যানার-পোস্টার ছাপিয়েছে৷ আমরা একাধিকবার না করলেও তারা এমন কাজ থেকে বিরত থাকেনি৷ আমরা জেলা কমিটি পৌরসভার অভিভাবক কমিটি হিসেবে তাদের অব্যাহতি দিয়েছি৷ সাংগঠনিকভাবে এর বেশি কিছু করার সুযোগ নেই৷'

এদিকে পরিচয় গোপন রাখার শর্তে জেলা ছাত্রলীগের আরেক নেতা বলেন, 'প্রভাবশালী কয়েকজন আওয়ামী লীগ নেতার শেল্টারে ছিল এই দুই নেতা৷ যার কারণে তারা নানা অনিয়ম ও অপকর্ম করলেও জোরালোভাবে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি৷ এ কারণে আমাদের সংগঠনের নাম খারাপ হচ্ছে৷'

উল্লেখ্য, সোনারগাঁ পৌরসভা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল ২০১৪ সালে। কমিটিতে মাহবুবুর রহমান রবিনকে সভাপতি ও শাহরিয়ার হাসান খাঁন ওরফে সাজুকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

ছাত্রলীগের এই দুই নেতার বিরুদ্ধে এর আগেও ছিনতাই, চাঁদাবাজি ও মাদকের অভিযোগে একাধিক মামলা হয়েছে বলে সোনারগাঁ থানা পুলিশের একটি সূত্র জানায়।

আজ সোমবার তাদের আদালতে হাজির করে পুলিশ ১০ দিনের রিমান্ড আবেদন করলে তাদের ১ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

 

Comments

The Daily Star  | English

Iran says it gave warning before attacking Israel; US says that's not true

Turkish, Jordanian and Iraqi officials said Iran gave wide notice days before its drone and missile attack on Israel, but US officials said Tehran did not warn Washington and that it was aiming to cause significant damage

1h ago