আন্দোলনে বিএনপি: আজ থেকে দেশব্যাপী টানা ৩ দিনের অবরোধ

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে গত জুলাই থেকে এক দফা আন্দোলনের ডাক দেয় বিএনপি।
বিএনপির অবরোধ

আট বছরের মধ্যে প্রথম দেশব্যাপী হরতালের পর আজ মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে তিন দিনের রেল, সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে বিএনপি।

গত দুদিনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যান্য নেতাকর্মী ও সমর্থকদের গ্রেপ্তার ও পুলিশি অভিযানে নেতাকর্মী নিহতের প্রতিবাদে এ অবরোধ ঘোষণা করে বিএনপি।

গতকাল সোমবার সন্ধ্যায় ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে গত জুলাই থেকে এক দফা আন্দোলনের ডাক দেয় বিএনপি।

গত ২৮ অক্টোবর বিএনপি মহাসমাবেশের দিনে, পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে এক পুলিশ সদস্য ও এক বিএনপি নেতা নিহত হন। সেদিন গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।

বিরোধীদলের নেতাকর্মীদের ওপর 'অপ্রত্যাশিত ও পরিকল্পিত হামলার' জন্য সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়ী করছেন বিএনপির সিনিয়র নেতারা।

তারা বলছেন, গত শনিবারের ঘটনাপ্রবাহ তাদেরকে আন্দোলন কর্মসূচি নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করেছে। অবরোধ ও হরতালের মতো কঠোর কর্মসূচির ডাক দেওয়ার ব্যাপারে প্ররোচিত করেছে।

গত ২৮ অক্টোবর পুলিশি তৎপরতার মুখে বিএনপি সমাবেশ সংক্ষিপ্ত করতে বাধ্য হওয়ার পর দলটির স্থায়ী কমিটি গতকাল আন্দোলনের পরবর্তী ছক নিয়ে বৈঠকে বসে।

অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, শনিবারের মহাসমাবেশ থেকে গুরুত্বপূর্ণ স্থাপনায় অবরোধের মতো কর্মসূচি ঘোষণার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু সেদিনের সহিংসতার ঘটনার পর তারা পরদিন দেশব্যাপী হরতাল ডাকতে বাধ্য হন।

দলের নেতারা বলছেন, শনিবারের মতো বড় সমাবেশ যেখানে ঢাকা ও অন্যান্য জায়গা থেকে হাজার হাজার বিএনপি নেতাকর্মী যোগ দিয়েছিলেন, এ ধরনের সমাবেশের ডাক দেওয়া হলে বানচালের চেষ্টা হতে পারে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'পুলিশ যেভাবে অ্যাকশনে নেমেছে এবং সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল, রাবার বুলেট ছুড়েছে তাতে বোঝা যায় আমাদের সমাবেশ বানচাল করার পরিকল্পনা তাদের ছিল।'

তিনি আরও বলেন, 'শনিবারের ঘটনার জন্য আমরা প্রস্তুত ছিলাম না। আমরা কখনো এটা চিন্তাও করিনি। কিন্তু পুলিশ ও ক্ষমতাসীন দলের কর্মীরা যেভাবে আমাদের সমাবেশে হামলা করেছে তাতে আমরা কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হয়েছি।'

বিএনপির অপর জ্যেষ্ঠ নেতা বলেন, সরকার জানতো যে বিএনপি সমর্থকরা 'নিরস্ত্র ছিলেন'। তবু বিরোধীদলকে দমন করার জন্য মহাসমাবেশে হামলা করা হয়েছে। এরপরও বিএনপি কর্মীরা প্রায় পাঁচ ঘণ্টা ধরে হামলাকারীদের প্রতিহত করেছে।

'এবার আমাদের আন্দোলনের সাফল্য নিয়ে আশাবাদী,' যোগ করেন তিনি।

দলীয় সূত্র বলছে, নির্বাচনের তফসিল ঘোষণার কয়েক সপ্তাহ আগে সরকার বিরোধীদলকে দমন করতে চাচ্ছে।

হরতাল-অবরোধের বিষয়ে আমির খসরু বলেন, 'এগুলো স্বৈরাচারী ও ফ্যাসিবাদী সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য গণতান্ত্রিক কর্মসূচি। অতীতে রাজনৈতিক দলগুলো তাদের দাবি আদায়ের জন্য এ ধরনের কর্মসূচি পালন করেছে।'

বিএনপির আরেক নেতা দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের মহাসচিবকে গ্রেপ্তার করে, সরকার সংকেত পাঠিয়েছে যে তারা আগামী দিনে আমাদের আরও নেতাদের গ্রেপ্তার করবে। এই প্রেক্ষাপটে, আমাদের আর পেছনে ফিরে তাকানোর উপায় নেই।'

Comments