মির্জা ফখরুলের মুক্তির দাবিতে ৬৬ নাগরিকের বিবৃতি

অবিলম্বে মির্জা ফখরুলকে মুক্তি দিয়ে সরকার একটি ‘শান্তিপূর্ণ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের পথ সুগম করবে’ বলে আশা প্রকাশ করা হয়েছে বিবৃতিতে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

কারাবন্দি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তি চেয়ে বিবৃতি দিয়েছেন দেশের ৬৬ নাগরিক।

বিবৃতিতে বলা হয়েছে, একটি গণতান্ত্রিক রাজনৈতিক সমাজ প্রতিষ্ঠার জন্য জাতি আজ উন্মুখ। বর্তমান প্রধানমন্ত্রী নিজেও এ বিষয়ে তার অঙ্গীকারের কথা বলেছেন। আগামী ৩ মাসের মধ্যে একটি নিরপেক্ষ সরকারের তত্ত্বাবধানে জাতীয় নির্বাচনের অনুষ্ঠানের মধ্যে দিয়ে সেটি করার দাবি জোরালো হচ্ছে। ঠিক এই সময়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করে শান্তিপূর্ণ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানকে ঝুঁকিপূর্ণ করে তোলা হয়েছে।

বিবৃতিদাতারা বলেন, 'মির্জা ফখরুল ইসলাম আলমগীর শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ডে দৃঢ়ভাবে বিশ্বাসী বলে আমাদের কাছে প্রতীয়মান। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা যাতে শান্তিপূর্ণ পথে পরিচালিত হয়, তার জন্য মির্জা ফখরুলের ভূমিকা গুরুত্বপূর্ণ ও সর্বজনবিদিত। রাজনীতিতে সংঘাত পরিহার করে গণতান্ত্রিক রীতিনীতির চর্চা ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের মুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আমরা মনে করি।'

অবিলম্বে মির্জা ফখরুলকে মুক্তি দিয়ে সরকার একটি 'শান্তিপূর্ণ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের পথ সুগম করবে' বলে আশা প্রকাশ করা হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে সই করেছেন— লেখক-গবেষক ও বামপন্থী রাজনীতিক বদরুদ্দীন উমর, সাবেক গভর্নর অধ্যাপক সালেহ উদ্দিন আহমেদ, অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্ অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. আহমেদ কামাল, অধ্যাপক ড. সাইদুর রহমান, অধ্যাপক এটিএম নুরুল আমিন, অধ্যাপক সদরুল আমীন, অধ্যাপক ড. আকমল হোসেন, অধ্যাপক ড. ইউসুফ হায়দার, অধ্যাপক ড. তাজমেরি ইসলাম, ব্যাংকার নাসের বখতিয়ার, সাবেক কুটনীতিক সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. চৌধুরী আবরার, ইউনির্ভাসিটি টিচার্স অ্যাসোসিশসনের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান, অধ্যাপক ড. মো. নুরুন্নবী, অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুস শাহাদাত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী, অধ্যাপক ড. মো. শামসুল আলম, অধ্যাপক ড. মো.  নুরুল ইসলাম, অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, অধ্যাপক ড. মো. আব্দুস সালাম, অধ্যাপক আবুল কালাম সরকার, অধ্যাপক ড. মো. কামরুল আহসান, প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, ড. সোমা মমতাজ, অধ্যাপক ড. এফ নজরুল ইসলাম, অধ্যাপক ড. মাসুদুল হাসান খান (মুক্তা), অধ্যাপক ড. সাইদুর রহমান পান্নু, অধ্যাপক ড. ফজলুল হক, অধ্যাপক ড. আমজাদ হোসেন, অধ্যাপক ড. শাহেদ জামান, অধ্যাপক ড. মতিয়ার রহমান, অধ্যাপক ড. হাবিবুর রহমান, অধ্যাপক ড. রেজাউল করিম, অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান, অধ্যাপক ড. মো. রেজাউল করিম, অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, অধ্যাপক মামুন আহমেদ, অধ্যাপক ড. মো. আকতার হোসেন খান, অধ্যাপক ড. মো. আবদুর রশিদ, অধ্যাপক ড. মো. ইয়ারুল কবির, অধ্যাপক ড. সাইফুদ্দিন, অধ্যাপক ড. মো. আবদুল করিম, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. মো. আল আমিন, অধ্যাপক ড. মো. নসরুল কাদির, অধ্যাপক ড. মো. গোলাম হাফিজ কেনেডি, দেবাশিষ পাল, অধ্যাপক ড. মো. তোজাম্মেল হোসেন, অধ্যাপক ড. মো. মতিনুর রহমান, অধ্যাপক ড. মো. ইদ্রিস আলী, অধ্যাপক ড. মামুন অর রশিদ, অধ্যাপক আনিছুর রহমান, অধ্যাপক তালেবুর রহমান, অধ্যাপক ড. আবুল হাসনাত মো. শামীম, অধ্যাপক তানভীর আহসান, খান মো. মনোয়ারুল ইসলাম, অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, অধ্যাপক ছবিরুল ইসলাম হাওলাদার, অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক জাহিদুর রহমান চৌধুরী, অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন, অধ্যাপক ড. জহুর হোসেন ও অধ্যাপক ড. মাসুমা হাবিব।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

2h ago