রাজনীতি

‘সবাই নৌকায় উঠতে চায়’

এরই মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ক্রিকেটার সাকিব আল হাসান, অভিনেত্রী মাহিয়া মাহি।
মনোনয়নপত্র
আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করতে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ভিড়। প্রার্থীদের অনেকের সঙ্গে ছিলেন তাদের সমর্থকরা। ছবি: রাশেদ সুমন

সিনেমার তারকা থেকে শুরু করে সাবেক আমলা, সাবেক পুলিশ কর্মকর্তা, ক্রিকেটার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে সাংবাদিক, বিভিন্ন ক্ষেত্রের মানুষ গত তিন দিনে আওয়ামী লীগ কার্যালয় থেকে মনোনয়নপত্র কিনেছেন।

যতদূর মনে হচ্ছে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তারা সবাই আওয়ামী লীগের টিকিট চাইছেন।

এরই মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ক্রিকেটার সাকিব আল হাসান, অভিনেত্রী মাহিয়া মাহি, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ছেলে মোহাম্মদ আরশাদ আদনান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ার হোসেন, সাংবাদিক নাঈম নিজামসহ অনেকে।

আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ও এনবিআরের সাবেক চেয়ারম্যান গোলাম হোসেনও।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, অভিনেতা মাসুম পারভেজ রুবেল ও সিদ্দিকুর রহমান সিদ্দিক আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করায় যারা 'সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না' তাদের তালিকা আরও দীর্ঘ হচ্ছে।  

তবে তারা ছাড়াও মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারী, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা আবু আব্বাস, এ কে এম জিয়াউল হকসহ যারা দীর্ঘদিন রাজনীতি করেছেন তারাও আছেন।

আওয়ামী লীগ সূত্র জানায়, ক্ষমতাসীন দলের কোনো পদে নেই এমন অনেক চলচ্চিত্র তারকা, ব্যক্তি ও ব্যবসায়ী দলের নির্বাচনী প্রতীক 'নৌকা' নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, নৌকায় উঠতে পারলে জয় প্রায় নিশ্চিত বলে মনে করছেন মনোনয়ন প্রত্যাশীদের অনেকে। তাই মনোনয়নপত্র কেনার জন্য উৎসাহ-উদ্দীপনা বাড়ছে।

এছাড়া এবার আওয়ামী লীগ বর্তমান অনেক সংসদ সদস্যকে মনোনয়ন নাও দিতে পারে, যে কারণে এবার মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি।

দলীয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগ তার জনপ্রিয়তা বাড়াতে চায় বলে মানুষজনদের ফরম কিনতে উৎসাহিত করছে।

তাছাড়া বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশ নাও নিতে পারে এমন আশঙ্কা থাকায়  বিপুল সংখ্যক প্রার্থীর অংশগ্রহণ নির্বাচনকে উৎসবমুখর করবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া আওয়ামী লীগ দলে স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থীর সংখ্যাও কমাতে চায়।

সিলেট বিভাগের মনোনয়নপত্র বিক্রির দায়িত্বে থাকা শামসুল কবির জানান, ২০২১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জাবি উপাচার্যের দায়িত্ব পালন করা আনোয়ার হোসেন নেত্রকোনা-৫ আসনে এবং পিএসসির ১৩তম চেয়ারম্যান মোহাম্মদ সাদিক সুনামগঞ্জ-৪ আসনে মনোনয়নপত্র কিনেছেন।

আনোয়ার হোসেনের ছোট ভাই ওয়ারেসাত হোসেন বেলাল নেত্রকোনা-৫ আসনের বর্তমান সংসদ সদস্য।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'সেলিব্রেটি বা খ্যাতিমান ব্যক্তিরা যতই মনোনয়নপত্র সংগ্রহ করুক না কেন, ওই নির্দিষ্ট আসনে যদি কোনো নিষ্ঠাবান ও বিশ্বস্ত নেতা থাকে, তবে মনোনয়ন দেওয়ার সময় তাকে অগ্রাধিকার দেওয়া হবে।'

মনোনয়নপত্র বিক্রির তৃতীয় দিনে প্রথম দুই দিনের চেয়ে কম সংখ্যক মনোনয়নপত্র বিক্রি হয়েছে। এদিন আওয়ামী লীগের মোট ৭৩৩টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে, প্রথমদিন ১ হাজার ৭৪ জন এবং দ্বিতীয় দিনে ১ হাজার ২১২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

তৃতীয় দিনে মনোনয়নপত্র বিক্রি থেকে ৩ কোটি ৬৬ লাখ টাকার বেশি রাজস্ব আয় করেছে দলটি।

 

Comments