পোশাকশ্রমিক নেতা কল্পনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ

‘তিনি যে থ্রেটেন্ড ফিল করেছেন, এটা অতীতে তিনি কখনোই বাংলাদেশের কাউকেই জানাননি’
পোশাকশ্রমিক নেতা কল্পনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

পোশাকশ্রমিক নেতা কল্পনা আক্তার হুমকিতে আছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এমন বক্তব্যের ব্যাপারে বাংলাদেশ ব্যাখ্যা চাইবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আজ মঙ্গলবার দুপুরে নিজ দপ্তরে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত বৃহস্পতিবার শ্রম অধিকারবিষয়ক নতুন নীতি ঘোষণা করেন অ্যান্টনি ব্লিঙ্কেন। সে সময় তিনি বলেন, কল্পনা জানিয়েছেন, ঢাকায় মার্কিন দূতাবাস তার পক্ষে দাঁড়িয়েছে, পরামর্শকের ভূমিকা রেখেছে। আর সে জন্য তিনি (কল্পনা) এখনো বেঁচে আছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, 'রানা প্লাজা ধসের পরে পশ্চিমা দেশের কিছু বায়ার যখন সেই কারখানাগুলোকে আর্থিক ক্ষতিপূরণ দিতে অস্বীকার করল, তখন কল্পনা আক্তার এবং আরও দুএকজন মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে, এটার প্রতিবাদ করতে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রেই গ্রেপ্তার হয়েছিলেন। কল্পনা আক্তার যেটা বলেছেন যে, "সি ফেলট থ্রেটেন্ড ফর আস অর ফর সামওয়ান এলস" এই ক্লারিফিকেশনটা আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে চাইব।'

গণমাধ্যমকে খোঁজ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'আপনারা যদি তাকে গিয়ে জিজ্ঞাসা করেন যে, উনি এই কথাটা আদৌ বলেছেন কি না বলে থাকলে কীসের ভিত্তিতে বলেছেন? এটা খোঁজার দায়িত্ব আমার মনে হয় সাংবাদিক ভাই-বোনদের।

'তিনি যে থ্রেটেন্ড ফিল করেছেন, এটা অতীতে তিনি কখনোই বাংলাদেশের কাউকেই জানাননি,' বলেন শাহরিয়ার।

প্রসঙ্গত, কল্পনা আক্তার বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি। পাশাপাশি বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির প্রতিষ্ঠাতা সদস্য ও নির্বাহী পরিচালক তিনি।

Comments