শহীদ ডা. মিলন দিবস

নতুন করে উন্নয়ন স্বৈরাচার চেপে বসেছে: রুহিন হোসেন প্রিন্স

তিনি বলেন, দেশে আজ সংঘাত সংঘর্ষ চলছে। চলছে একতরফা নির্বাচন আয়োজন। যা চলমান দুঃশাসনকে আরও দীর্ঘায়িত করবে।
স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিপিবি। ছবি: সংগৃহীত

'এরশাদ স্বৈরাচার উচ্ছেদ হলেও স্বৈরাচারের ভিত্তি উচ্ছেদ হয়নি, নতুন করে উন্নয়ন স্বৈরাচার দেশবাসীর কাঁধে চেপে বসেছে, এরা কর্তৃত্ববাদী শাসনের নতুন ভিত্তি রচনা করছে' বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)'র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

আজ সোমবার সকালে স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি এ মন্তব্য করেন।

রুহিন হোসেন প্রিন্স বলেন, 'প্রায় এক দশক ধরে স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করে শহীদদের রক্তের ওপর দাঁড়িয়ে আন্দোলনে বিজয়ের পর বিএনপি-আওয়ামী লীগ ক্ষমতাসীন হলেও শহীদ মিলনসহ স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতা-কর্মীদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের ও অবৈধ ক্ষমতা দখলকারীদের বিচার করেনি। এরা ৯০'র গণঅভ্যুত্থানের ম্যান্ডেট তিন জোটের রূপরেখা ও আচরণবিধি অনুসরণ করেনি।'

তিনি বলেন, 'দেশে আজ সংঘাত সংঘর্ষ চলছে। চলছে একতরফা নির্বাচন আয়োজন। যা চলমান দুঃশাসনকে আরও দীর্ঘায়িত করবে।'

তিনি বলেন, তিন জোটের রূপরেখা ও আচরণবিধি আজও প্রাসঙ্গিক। এখানে অবাধ নির্বাচন, দক্ষ নির্বাচন ব্যবস্থা গড়ে তোলা, মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা, সাম্প্রদায়িকতা প্রতিরোধ, আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধানে কথা ছিল।

নীতিহীন রাজনৈতিক দলগুলো এটাকে পরিত্যাগ করে রাজনীতিকে ব্যবসায় পরিণত করেছে। নীতিকে নির্বাসনে পাঠিয়েছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে একতরফা নির্বাচন বর্জন, দুঃশাসন হটানো ও নীতিনিষ্ঠ রাজনীতিকে সামনে রেখে ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় সিপিবির সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, সম্পাদক আনোয়ার হোসেন রেজাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Comments