নভেম্বরে আরও ১১২ রাজনৈতিক মামলা, গ্রেপ্তার ২১১৬

৩ হাজার ৫৬৪ বিরোধী নেতাকর্মীর নাম উল্লেখ করে এবং আরও ৯ হাজার ৬৬৩ জনকে অজ্ঞাত আসামি করে মোট ১১২টি মামলা হয়েছে।
নভেম্বরে আরও ১১২ রাজনৈতিক মামলা, গ্রেপ্তার ২১১৬
সাম্প্রতিক সময়ে গ্রেপ্তার বিএনপি নেতাকর্মীদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন তাদের পরিবারের সদস্য ও দলের অন্যান্য নেতাকর্মীরা। ছবি: এমরান হোসেন/স্টার

হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস) জানিয়েছে, নভেম্বর মাসে বিএনপি ও জামায়াতের ২ হাজার ৯০ নেতাকর্মীসহ মোট ২ হাজার ১১৬ জন রাজনৈতিক কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর পর্যবেক্ষণের পাশাপাশি নিজস্ব তদন্ত ইউনিটের তথ্য সংগ্রহের মাধ্যমে সংস্থাটি এই পরিসংখ্যান জানিয়েছে।

একই সময়ে, ৩ হাজার ৫৬৪ বিরোধী নেতাকর্মীর নাম উল্লেখ করে এবং আরও ৯ হাজার ৬৬৩ জনকে অজ্ঞাত আসামি করে মোট ১১২টি মামলা হয়েছে।

আজ শনিবার এক প্রতিবেদনে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি এসব তথ্য জানায়।

সংস্থাটি আরও জানায়, বিরোধী দলের শতাধিক নেতার বাড়িতে হামলা ও ভাংচুর করা হয়েছে।

এইচআরএসএসের তথ্যমতে, রাজনৈতিক সহিংসতার মোট ৮৪টি ঘটনায় ৭ জন নিহত এবং কমপক্ষে ৬২৯ জন আহত হয়েছেন।

বিরোধী দলের ১১৭টি সভা-সমাবেশ ও সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারি দলের নেতা-কর্মীদের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়, 'মাসজুড়ে বিপুল সংখ্যক রাজনৈতিক মামলা, গ্রেপ্তার এবং সমাবেশে বাধা দেওয়ার মাধ্যমে রাজনৈতিক বিরোধী দলকে দমন করার চেষ্টা করা হয়েছে। রাজনৈতিক দলগুলোর প্রতি বৈষম্যমূলক আচরণসহ বিপুল সংখ্যক রাজনৈতিক গ্রেপ্তারের ঘটনা সামনে এসেছে, যেমন এসেছে আইন প্রয়োগকারী সংস্থার সম্ভাব্য রাজনীতিকরণের ঘটনা।'

'বর্তমান পরিস্থিতি একটি একদলীয় রাজনৈতিক সংস্কৃতিকে চিত্রিত করে যা সুষ্ঠু নির্বাচনকে বাধাগ্রস্ত করে। প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার আচরণ প্রায়শই ক্ষমতাসীন দলের কর্মীদের আচরণের মতো', মন্তব্য করে সংস্থাটি।

তারা আরও দেখেছে, গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি আন্দোলনের ঘটনায় কমপক্ষে ৬২টি মামলায় ২০০ জনেরও বেশি শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে এবং ৩৪ হাজারের বেশি জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

Comments