রাজনীতি

দেশে গণতন্ত্র-আইনের শাসন না থাকলে মানবাধিকার থাকে না: নুরুল হক নুর

‘দেশে মানবাধিকার নেই, তাই মানবাধিকার দিবসে রাস্তায় নামতে হয়েছে।’
ছবি: সংগৃহীত

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, দেশে গণতন্ত্র-আইনের শাসন না থাকলে মানবাধিকার থাকে না। দেশে মানবাধিকার নেই, তাই মানবাধিকার দিবসে রাস্তায় নামতে হয়েছে।

গুম-খুন, বিচারবহির্ভূত হত্যা, মিথ্যা ও হয়রানিমূলক মামলায় ভিন্নমতের মানুষকে গণগ্রেপ্তারের প্রতিবাদে ও আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত গণঅধিকার পরিষদের র‍্যালির আগে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

আজ রোববার সকাল সাড়ে ১১টায় রাজধানীর বিজয়নগর পানিরট্যাংকির সামনে সমাবেশ শেষে র‍্যালি বের হয়। পল্টন মোড়, প্রেসক্লাব, হাইকোর্ট মোড়ের কদম ফোয়ারা, দৈনিক বাংলা, ফকিরাপুল, বিএনপির দলীয় কার্যালয়ের সামনের সড়ক ও নাইটিংগেল মোড়ে ঘুরে পানিরট্যাংকির মোড়ে এসে শেষ হয় র‌্যালি।

সমাবেশে নুরুল হক নুর  বলেন, '১৯৭১ সালে আমরা একটা স্বাধীন ভূখণ্ড পেলেও স্বাধীনতার মূল উদ্দেশ্য রাজনৈতিক,অর্থনৈতিক, সামাজিক মুক্তি অর্জন করতে পারিনি। এদেশের নির্বাচনে কারা সরকার গঠন করবে, কারা বিরোধী দল হবে, কারা এমপি হবে সেটা ঠিক করে দিচ্ছে পাশের দেশ।'

'সরকার দেশের নিজস্ব কাঁচামালের পাট, চিনি, চামড়া শিল্প ধ্বংস করেছে। এখন ভারতীয় ষড়যন্ত্রে রপ্তানি খাতের সোনার ডিম পাড়া হাঁস গার্মেন্টসকেও ধ্বংসের দিকে নিচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে নিউজ হয়েছে গার্মেন্টস শিল্পের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে', যোগ করেন তিনি।  

তিনি আরও বলেন, 'বিরোধী দল দমনে পুলিশ এখন রক্ষীবাহিনীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এভাবে চলতে থাকলে র‍্যাবের মতো পুলিশের ওপরও নিষেধাজ্ঞা আসবে।'

সমাবেশে সঞ্চালনা করেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ। সমাবেশে গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁনসহ অন্যান্য নেতারা বক্তব্য দেন।

Comments