পরিবেশ সুষ্ঠু হলে ৩০০ আসনে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ: নুর

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, খুব অল্প সময়ের মধ্যে গণ অধিকার পরিষদ দেশের সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছে। ভোটের পরিবেশ সুষ্ঠু হলে গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে।
রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে সদস্য ফরম উন্মোচন ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, খুব অল্প সময়ের মধ্যে গণ অধিকার পরিষদ দেশের সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছে। ভোটের পরিবেশ সুষ্ঠু হলে গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে।

আজ শনিবার দুপুরে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে সদস্য ফরম উন্মোচন ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নির্বাচন সুষ্ঠু হলে গণঅধিকার পরিষদ সরকার গঠন করবে মন্তব্য করে তিনি বলেন, ২০১৪ এবং ২০১৮ সালে দেশে সুষ্ঠু নির্বাচন হয়নি। তার মানে এই নয় যে আর কখনো সুষ্ঠু নির্বাচন হবে না।

নুর বলেন, রাজপথে গণআন্দোলন গড়ে তোলা গেলে ইভিএমের মতো তত্ত্বাবধায়ক সরকারের দাবিও সরকার মেনে নিতে বাধ্য হবে। এভাবে সুষ্ঠু নির্বাচনের পথ তৈরি হবে। কিন্তু তার জন্য জনগণের আন্দোলন লাগবে, রাজপথে গণআন্দোলন গড়ে তুলতে হবে।

নতুন করে ইভিএম না কেনার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন নুর বলেন, বিভিন্ন রজনৈতিক দল ইভিএমের বিপক্ষে মতামত দিয়েছে। সরকারও ইভিএম কেনা থেকে পিছিয়ে এসেছে। আমরা মনে করি এটা ইতিবাচক সিদ্ধান্ত।

তিনি আরও বলেন, টানা ১৪ বছর ক্ষমতায় থেকেও এই সরকার মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে পারেনি। তারা দেশকে খাদের কিনারে নিয়ে গেছে। জিনিসপত্রের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না।

তিস্তা চুক্তি প্রসঙ্গে নুর বলেন, রংপুর একটি পিছিয়ে পড়া অঞ্চল। তিস্তা চুক্তি না হওয়ায় শুষ্ক এবং বর্ষা মৌসুমে এ অঞ্চলের মানুষের দুর্ভোগ বেড়ে যায়। কিন্তু দুঃখজনক যে, ভারতের সঙ্গে সরকারের সুসম্পর্ক থাকলেও ১৪ বছরে তিস্তা চুক্তি করতে পারেনি।

নির্বাচন নিয়ে তিনি বলেন, পুরো পশ্চিমা বিশ্ব সুষ্ঠু নির্বাচন বিষয়ে যেভাবে সরব হয়ে উঠছে সরকার চাইলেও গায়ের জোরে ২০১৪ এবং ২০১৮ সালের মতো নির্বাচন করতে পারবে না। কাজেই আমাদের এখন একটাই দায়িত্ব দেশের মানুষকে সচেতন করা যে, আমার ভোট আমি দেব যাকে খুশি তাকে দেব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নুর বলেন, সরকার সারা বিশ্বের কাছে বাংলাদেশকে কর্তৃত্ববাদী রাষ্ট্র হিসেবে পরিচয় করিয়েছে। দেশের জনগণের মতো আন্তর্জাতিক সম্প্রদায়ও এখানে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায়।

গণঅধিকার পরিষদর যুগ্ম আহ্বায়ক ও রংপুর বিভাগীয় সমন্বয়ক হানিফ খাঁন সজিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন নুরুল হক নুর। এ সময় কেন্দ্রীয় ও রংপুর বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার নেতারা বক্তব্য দেন।

Comments