রাজনীতি

সাজানো সেটআপে অংশগ্রহণমূলক-বিশ্বাসযোগ্য নির্বাচন হবে না: রিজভী

নির্বাচন বর্জন এবং সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আগামীকাল শুক্রবার দেশব্যাপী মিছিল ও গণসংযোগ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি।
রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

সাজানো সেটআপ দিয়ে অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেছেন।

এ সময় তিনি নির্বাচন বর্জন এবং সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আগামীকাল শুক্রবার দেশব্যাপী মিছিল ও গণসংযোগ কর্মসূচির ঘোষণা দেন।

রিজভী বলেন, 'বাংলাদেশে যে সেটআপ আছে, সেটা দিয়ে কখনোই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব হয়। এখানে যে আইনশৃঙ্খলা বাহিনী, সিভিল প্রশাসন, নির্বাচন কমিশন-এটা শেখ হাসিনার সাজানো সেটআপ। এই সেটআপ দিয়ে অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন হবে না। এটা এখন প্রতিদিন প্রমাণিত হচ্ছে।'

'নির্বাচন কমিশনারদের কথাবার্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকাণ্ড দেখে বোঝা যাচ্ছে যে তারা নিজেরাই নির্বাচন করিয়ে দিতে চাচ্ছে,' বলেন তিনি।

'দেশের ৬৩টি দল এই তামাশার নির্বাচন বর্জন করেছে' জানিয়ে রিজভী বলেন, 'আমাদের নির্বাচন বর্জনের ডাক সম্পর্কে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আলী রীয়াজ বলেছেন যে নাগরিকদের একটি বড় অংশ নির্বাচন বর্জন করেছে। সরকার দলগুলোর দাবি পূরণ করেনি।'

তিনি বলেন, 'কে এমপি হয়ে সম্পদ আরও বাড়াবে এজন্য মরিয়া হয়ে গেছে ট্রাক মার্কা, নৌকা মার্কা। এরা তো সবই আওয়ামী লীগের লোক। তাও নিজেরা মারামারি করে আধিপত্য বিস্তারের চেষ্টা করছে। শেখ হাসিনার অনুচররা উঠে পড়েছে কে সিলেকশনের এমপি হবে।'

'ওবায়দুল কাদের সাহেব বলেন যে স্যাংশনের জন্য অপেক্ষায় আছেন। আমি বলি, ওবায়দুল কাদের সাহেব আপনারা আরও লুটপাটের অপেক্ষায় আছেন। আপনার লোকেরা এতদিন যে সম্পদ পাচার করেছে, যেভাবে ব্যাংক লুট করেছে, বড় লুটপাটের সুখস্বপ্নে তারা এখন মিথ্যাচারের নির্বাচন করতে যাচ্ছেন,' যোগ করেন তিনি।

এদিকে, বিএনপির তিনদিনের লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি শেষ হতে যাচ্ছে আজ। 

Comments