বিএনপির হরতাল-অবরোধ এখন রাজনীতির মরিচা ধরা হাতিয়ার: কাদের

বিএনপির হরতাল-অবরোধ এখন রাজনীতির মরিচা ধরা হাতিয়ার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
বিএনপির হরতাল-অবরোধ এখন রাজনীতির মরিচা ধরা হাতিয়ার: কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপির হরতাল-অবরোধ এখন রাজনীতির মরিচা ধরা হাতিয়ার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

একজন গণমাধ্যমকর্মী প্রশ্ন করেন, বিভিন্ন প্রতিষ্ঠান বিএনপির হয়ে ভূমিকা পালন করে যাচ্ছে। আমরা বিদেশিদেরও দেখেছি, তারা বিএনপির হয়ে ভূমিকা পালন করে। আমেরিকা বলেছিল, যারা নির্বাচনে বাধা দেবে, তাদের ভিসা নিষেধাজ্ঞা দেবে। বিএনপি নির্বাচনে সাধারণ মানুষকে বাধা দিয়েছে, সে ক্ষেত্রে আমরা দৃশ্যমান পদক্ষেপ দেখিনি। এদের মোকাবিলায় আপনাদের কোনো পদক্ষেপ থাকবে কি না—প্রশ্নের জবাবে কাদের বলেন, 'এই টিআইবি বলেছিল, পদ্মা সেতু অসম্ভব। সিপিডি (সেন্টার ফর পলিসি ডায়ালগ) একই মন্তব্য করেছিল। কিছু কিছু বিষয় আছে, আমরা জবাব দেই রাজনৈতিকভাবে—দেশের মানুষের পারসেপশন যাতে ভিন্ন খাতে না যেতে পারে। সে জন্য আমাদের কথা বলতে হয়।

'মামলা করে সব সমস্যার সমাধান হয় না। রাজনৈতিক অনেক কথা-বার্তা; রিজভী (বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব) প্রতিদিন কত কথাই না বলেন। মামলা করে চলে না। রাজনৈতিকভাবে আমরা কথা-বার্তা বলি। মোকাবিলা করি। সব কিছু আইনগত ব্যবস্থা নিয়ে হয় না, রাজনীতি অন্তত হয় না,' বলেন তিনি।

স্বতন্ত্র প্রার্থীদের অংশগ্রহণ নিয়ে নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূলে যে দ্বন্দ্ব তৈরি হয়েছে এগুলো সমাধান কীভাবে করবেন জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গণমাধ্যমকর্মীদের বলেন, 'রাজনীতির রণকৌশল থাকবেই, আমরা একটা রণকৌশল অবলম্বন করেছি। এখন আমাদের দলের ভেতরে দ্বন্দ্ব, সমস্যা, অন্তঃকলহ এগুলো আওয়ামী লীগে আজকে নতুন হচ্ছে—এমন না।

'সব রাজনৈতিক দলেরই সব সময় এসব দিক থেকে সুখকর নয়। এখানে দ্বন্দ্ব থাকবে, একের সঙ্গে অন্যের বিরোধ থাকবে, কলহ থাকতে পারে। এটার সমাধানও আবার দলই করে,' বলেন তিনি।

এ সময় গণমাধ্যমকর্মীদের উদ্দেশে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে কাদের বলেন, 'আমাদের দ্বন্দ্ব নিয়ে আপনাদের এত মাথাব্যথা কেন?'

তিনি বলেন, 'আমাদের দলের দ্বন্দ্ব নিয়ে সব সময় কথা শুনি কিন্তু আমাদের দল তো এগিয়ে যাচ্ছে। একাটানা ১৫ বছর আমরা ক্ষমতায়। এসবের মধ্যেই আমরা সব কিছু মোকাবিলা করে; এটা আমাদের চলার পথের চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটা আমরা দলীয়ভাবে অবশ্যই মোকাবিলা করব। আমাদের নেত্রী বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এ প্রশ্নের আমাদের দলে কোনো দ্বিধা-বিভক্তি নেই, বিরোধ নেই। শেখ হাসিনার নেতৃত্বে আমাদের দলের যেখানে যত সমস্যাই থাকুক, আমরা সবাই কিন্তু একটা জায়গায় ঐক্যবদ্ধ। আওয়ামী লীগের সুবিধাটা ওখানে।'

সংসদে বিরোধী দল কারা হচ্ছে জানতে চাইলে কাদের বলেন, 'সেটা ৩০ তারিখ যখন আসবে তখন সংসদের ফ্লোরেই দেখতে পাবেন।'

তিনি বলেন, 'যখন ইলেকশনটা এবার একটা নতুন কৌশলে হয়েছে, সংসদ থাকলে এখানে বিরোধীও থাকবে।'

একজন গণমাধ্যমকর্মী প্রশ্ন দৃষ্টি আকর্ষণ করেছেন—শোনা যাচ্ছে সংসদের প্রথম অধিবেশনের দিন বিএনপি হরতাল ডাকতে যাচ্ছে। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, 'তাদের হরতাল-অবরোধ এখন রাজনীতির মরিচা ধরা হাতিয়ার।'

Comments