রাজনীতি

বিএনপি নেতা আলতাফকে ৩ মামলায় গ্রেপ্তার দেখানোর নির্দেশ হাইকোর্টের

কেন আলতাফের জামিন আবেদন গ্রহণ ও শুনানি করতে সিএমএম আদালত রাজি না হওয়ার সিদ্ধান্তকে বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে একটি রুলও জারি করেছেন আদালত।  
আলতাফ হোসেন চৌধুরী
আলতাফ হোসেন চৌধুরী। ছবি: সংগৃহীত

বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরীকে তিন মামলায় গ্রেপ্তার দেখাতে এবং ১৫ দিনের মধ্যে তার জামিন আবেদন নিষ্পত্তি করতে সিএমএম আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় পল্টন ও রমনা থানায় এসব মামলা করা হয়।

মামলায় প্রধান বিচারপতির বাসভবনে হামলা, যানবাহন ভাঙচুর, রাস্তায় বেআইনি জমায়েত, সহিংসতা, সম্পদের ক্ষয়ক্ষতি, পুলিশ সদস্যদের লাঞ্ছিত এবং দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়।

এর আগে, এসব মামলায় আলতাফকে গ্রেপ্তার দেখানো হয়নি উল্লেখ করে গত ২১ জানুয়ারি চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) তার করা জামিন আবেদন গ্রহণ করতে রাজি হননি।

পরে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আলতাফ হোসেনের স্ত্রী সুরাইয়া আক্তার চৌধুরী হাইকোর্টে রিট আবেদন করেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বেঞ্চ আজ আদেশের পাশাপাশি, কেন আলতাফের জামিন আবেদন গ্রহণ ও শুনানি করতে সিএমএম আদালত রাজি না হওয়ার সিদ্ধান্তকে বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে একটি রুল জারি করেন।  

সুরাইয়ার আইনজীবী মো. সগীর হোসেন লিওন দ্য ডেইলি স্টারকে বলেন, 'সিএমএম আদালত আলতাফ হোসেন চৌধুরীর জামিনের আবেদন শুনানি ও নিষ্পত্তির জন্য গ্রহণ করতে রাজি না হওয়ায় তাকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করেছে।'

রিট পিটিশনে আলতাফকে মামলায় গ্রেপ্তার দেখাতে এবং জামিন আবেদন গ্রহণ ও নিষ্পত্তির নির্দেশ চেয়ে আবেদন করা হয়।

আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

Comments