তথ্য চেয়ে সাংবাদিক যাতে হয়রানির শিকার না হয় নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

নবম ওয়েজ বোর্ডের বকেয়া পাওনা দ্রুততম সময়ে পরিশোধ করতে গণমাধ্যমের মালিকপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।
মোহাম্মদ আলী আরাফাত। ছবি: সংগৃহীত

তথ্য চেয়ে কোনো সাংবাদিক যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

আজ সোমবার বিকেলে রাজধানীর সার্কিট হাউস রোডে তথ্য ভবন মিলনায়তনে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট ২০২৩-২৪ অর্থবছরে দ্বিতীয় পর্যায়ের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা এটা নিশ্চিত করতে চাই, বাংলাদেশের আনাচে-কানাচে সাংবাদিকতা করতে গিয়ে কোনো সাংবাদিক যেন কোনো ধরনের হয়রানি বা ঝুঁকির মুখে না পড়ে। তাদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করা সরকারের দায়িত্ব। পূর্ণাঙ্গ স্বাধীনভাবে গণমাধ্যম তাদের কাজ করবে; কর্তৃপক্ষ-সরকারকে প্রশ্ন করবে, সমালোচনা করবে, এ রকম একটি সমাজ ব্যবস্থা আমরা তৈরি করতে চাই।

ঢাকার বাইরে একজন গণমাধ্যমকর্মীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দিয়ে কারাগারে নেওয়ার ঘটনা উল্লেখ করে আরাফাত বলেন, খবরটি জানার সঙ্গে সঙ্গে আমি খোঁজ নিয়েছি। তথ্য কমিশন অত্যন্ত দ্রুততার সঙ্গে এ বিষয়টি আমলে নেয়। তারা বিষয়টির তদন্ত করেছে। আমি কমিশনকে বলেছি, আমরা সঠিক তথ্য জানতে চাই।

সাংবাদিকদের সুরক্ষা বলয় তৈরির জন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রয়াসের অংশ হিসেবে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে কল্যাণ অনুদান দেওয়া হচ্ছে উল্লেখ করে তথ্য প্রতিমন্ত্রী বলেন, এখানে বঙ্গবন্ধু কন্যা রাজনৈতিক বিশ্বাস বা অন্য কোনো কিছু দেখেননি, শুধু প্রয়োজন দেখেছেন, মানুষ দেখেছেন, সাংবাদিককে দেখেছেন। কে কোন দলের, কার পক্ষে ছিলেন, বিপক্ষে ছিলেন এগুলো চিন্তা করেননি এবং তার ভিত্তিতে পেশাদারিত্বের সঙ্গে সাংবাদিকদের অনুদানের কাজটি করা হয়েছে।

নবম ওয়েজ বোর্ডের বকেয়া পাওনা দ্রুততম সময়ে পরিশোধ করতে গণমাধ্যমের মালিকপক্ষের প্রতি আহ্বান জানান তথ্য প্রতিমন্ত্রী।

যারা অসৎ উদ্দেশ্য নিয়ে অপতথ্য ছড়ায়, তাদের ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান জানিয়ে আরাফাত বলেন, অপতথ্য গণতন্ত্রের জন্য হুমকি, সুস্থ সাংবাদিকতা ও সুস্থ গণমাধ্যমের জন্য হুমকি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্র বাদল।

উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য ও তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেনসহ অনেকে।

এ সময় ঢাকার ৪২ জন সাংবাদিকের হাতে কল্যাণ অনুদানের চেক তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ২০২৩-২৪ অর্থবছরে দ্বিতীয় পর্যায়ে ২৬৩ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের অনুকূলে দুই কোটি তিন লাখ টাকা অনুমোদন দিয়েছে সরকার।

এর আগে প্রথম পর্যায়ে ২৩৬ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের অনুকূলে এক কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেওয়া হয়।

Comments