দক্ষিণ এশিয়ায় শুধু অর্থনীতি নয়, সবদিক দিয়ে ইনটিগ্রেশন দরকার: আমীর খসরু

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফের মধ্যকার বৈঠকের পর ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
amir khasru mahmud chowdhury
আমীর খসরু মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু অর্থনীতি নয়, সবদিক দিয়ে ইনটিগ্রেশন দরকার বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আজ শুক্রবার গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফের মধ্যকার বৈঠকের পর এ সংবাদ ব্রিফিং অনুষ্ঠিত হয়। 

বৈঠকের বিষয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, পৌনে এক ঘণ্টাব্যাপী বৈঠকে দুই দেশের দ্বি-পাক্ষিক ও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতার নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশের মধ্যে যে সম্ভাবনাগুলো আছে, ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক ক্ষেত্রে যে সম্ভাবনাগুলো আছে তা আলোচনায় উঠে এসেছে।'

তিনি আরও বলেন, 'অবশ্যই দুই দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রেখে, পারস্পরিক সম্পর্ক রেখে, পারস্পরিক শ্রদ্ধাবোধ রেখে একে অপরের মধ্যকার সম্পর্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয় যায় সে বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। মূলত ব্যবসা-বাণিজ্যের ভিত্তি কম্পারেটিভ অ্যাডভানটেজের অর্থনীতি বাংলাদেশের অনেকদিন অনুপস্থিত ছিলে। এখানে পৃষ্ঠপোষকতার ব্যবসা-বাণিজ্য ছিল। যার কারণে কিছু মানুষ লাভবান হয়েছে…লেভেল প্লেয়িং ফিল্ড ছিল না।'

'আমরা আলোচনা করেছি বাংলাদেশে লেভেল প্লেয়িং ফিল্ড হতে যাচ্ছে এবং লেভেল প্লেয়িং ফিল্ডে কম্পারেটিভ অ্যাডভানটেজের ভিত্তিতে তাদের যেখানে অ্যাডভানটেজ আছে সেখানে আমরা একে অপরকে সহযোগিতা করব এবং পুরো রিজিয়নের মধ্যে আমরা সহযোগিতা করব,' বলেন তিনি।

বিএনপির এই সিনিয়র নেতা আরও বলেন, 'দক্ষিণ এশীয় রিজিয়নটা সবচেয়ে লিস্ট ইনটিগ্রেটিভ। সবচেয়ে কম আঞ্চলিক সহযোগিতা হয় এখানে, আমরা সবাই পিছিয়ে আছি এক্ষেত্রে। আমরা সেটাকে কীভাবে এগিয়ে নিয়ে যাব? এই দক্ষিণ এশিয়া অঞ্চলে যে ইনটিগ্রেশন দরকার সেটা শুধু অর্থনীতি নয়, সবদিক থেকে একটা ইনটিগ্রেশন দরকার…এটা আমরা কীভাবে সামনের দিকে এগিয়ে যেতে পারি তা নিয়ে বিশদ আলোচনা হয়েছে।'

'বিএনপির যে পররাষ্ট্রনীতি সকলের সঙ্গে বন্ধুত্ব-সেই ভিত্তিতে আমরা এগিয়ে যেতে চাই। দুই দেশের মধ্যে সুসম্পর্কসহ সব ধরনের অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। একটা লেভেল প্লেয়িং ফিল্ডের মাধ্যমে বাংলাদেশের জনসাধারণ যেখানে উপকৃত হবে, বাংলাদেশ যেখানে উপকৃত হবে সেই ধরনের একটি অর্থনৈতিক প্রক্রিয়া যেটা বিগত দিনে অনুপস্থিত ছিল, আমরা মনে করি লেভেল প্লেয়িং ঠিক রেখে দ্বি-পাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতাকে আমরা এগিয়ে নিয়ে যাব,' বলেন তিনি।

Comments