বিশ্বকাপ উপলক্ষে বন্দরনগরীতে টেলিভিশন বিক্রি বেড়েছে

ফিফা বিশ্বকাপ জ্বরে কাঁপছে চট্টগ্রামের ফুটবলপ্রেমীরা। আর সেই সঙ্গে বন্দরনগরীর বিভিন্ন ইলেকট্রনিক্স শো-রুমে বেড়েছে টেলিভিশন বিক্রি।
শো-রুমে ক্রেতাকে টেলিভিশনের ফিচার সম্পর্কে বলছেন একজন বিক্রেতা। ছবি: রাজিব রায়হান/স্টার

ফিফা বিশ্বকাপ জ্বরে কাঁপছে চট্টগ্রামের ফুটবলপ্রেমীরা। আর সেই সঙ্গে বন্দরনগরীর বিভিন্ন ইলেকট্রনিক্স শো-রুমে বেড়েছে টেলিভিশন বিক্রি।

সদ্য বিবাহিতা শ্রাবণী সেন ব্রাজিলের একনিষ্ঠ সমর্থক। প্রিয় দলের সবগুলো ম্যাচ বড় পর্দায় উপভোগ করার জন্য তিনি তার স্বামীকে একটি বড় এলইডি টেলিভিশন কিনতে রাজি করিয়েছেন। তাই গত বুধবার টিভি কিনতে একটি ইলেকট্রনিক্স শো-রুমে এই যান দম্পতি।

শ্রাবণীর স্বামী দিলীপ সেন পেশায় একজন ব্যাংকার এবং  জার্মানির সমর্থক।

জামাল খান এলাকার একটি ইলেক্ট্রনিক্স শো-রুমে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে তিনি বলেন, 'চেষ্টা করব বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেখতে। আর জার্মানির কোনো খেলা তো মিস করবই না।'

বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে মানুষের উৎসাহকে আরও উসকে দিতে বিভিন্ন ইলেকট্রনিক্স ব্র্যান্ড মাসব্যাপী প্রচারমূলক বিক্রয় অফার চালু করেছে। এই ব্র্যান্ডগুলো বিশ্বকাপের ভেন্যু কাতার ট্যুর এবং বিক্রয়ের ওপর ১০০ শতাংশ পর্যন্ত নগদ ছাড়সহ অনেক পুরস্কার ঘোষণা করেছে।

নগরীর বিভিন্ন শো-রুম ঘুরে দেখা যায়, আরও স্বাচ্ছন্দ্যে বিশ্বকাপ ফুটবল খেলা দেখতে নতুন টেলিভিশন কেনার প্রতি মানুষের উৎসাহ রয়েছে।

নগরীর কালা মিয়া বাজার এলাকার বাসিন্দা জহিরুল আলম গত রোববার একটি এলইডি টেলিভিশন কিনতে জিইসি এলাকার একটি ইলেকট্রনিক্স শো-রুমে যান। তিনি বলেছিলেন, তার বাসায় ২১ ইঞ্চি সিআরটি টেলিভিশন রয়েছে। তবে তার স্ত্রী ও সন্তানরা এলইডি টেলিভিশনে ফুটবল ম্যাচ দেখতে চান। তাই তিনি এলইডি টেলিভিশন কিনতে এসেছেন।

অনেকে বিশ্বকাপের মৌসুমের অফারে টেলিভিশন কিনতে উৎসাহিত হচ্ছেন।

চকবাজার এলাকার একটি শো-রুমে টেলিভিশন সেট কিনতে আসা বেসরকারি চাকরিজীবী তাপস বড়ুয়া বলেন, 'আমাদের বাসায় ২৪ ইঞ্চির টেলিভিশন আছে, কিন্তু এবার আমি ৪৩ ইঞ্চির একটি কিনতে চাই। দামে ছাড় পাওয়ার জন্য বিশ্বকাপের জন্য অপেক্ষা করছিলাম।'

ট্রান্সকম ইলেকট্রনিক্সের চট্টগ্রাম জোনাল সেলস ম্যানেজার নজরুল ইসলাম বলেন, 'বিশ্বকাপের জন্য কোম্পানি টেলিভিশন সেটে প্রচারমূলক অফার ঘোষণার পর বিক্রি ২০ থেকে ৩০ শতাংশ বেড়েছে।'

তিনি বলেন, 'আমরা বিশ্বকাপ উপলক্ষে টেলিভিশন সেটের দামে ১৫ শতাংশ পর্যন্ত ফ্ল্যাট ডিসকাউন্ট দিয়েছি। এ ছাড়া, একজন গ্রাহক একটি টেলিভিশন কিনলে নিশ্চিতভাবে তার প্রিয় দলের জার্সি এবং একটি ফুটবল পাবেন।'

তিনি জানান, তারা চট্টগ্রাম শহরের ৭টি শো-রুমে ১৯ ইঞ্চি থেকে ৬৫ ইঞ্চি পর্যন্ত বিভিন্ন সাইজের এলইডি টেলিভিশন বিক্রি করছেন এবং এর মধ্যে ৩২ ইঞ্চি ও ৫০ ইঞ্চি টিভির চাহিদা সবচেয়ে বেশি।

'অফারের কারণে বিক্রি বাড়লেও এখনও সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারেনি। ২০১৮ সালের বিশ্বকাপে আমাদের বাম্পার বিক্রি হয়েছিল' যোগ করেন তিনি।

শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্স প্রতিষ্ঠান সিঙ্গার বিশ্বকাপ ফুটবল উপলক্ষে ফুটবলপ্রেমীদের জন্য 'গণ্ডগোল অফার' চালু করেছে।

বন্দরনগরীর মৌলভী পুকুর পাড় এলাকায় সিঙ্গার-প্লাস আউটলেটের ব্যবস্থাপক সৈয়দ নিজাম উদ্দিন জানান, এই ক্যাম্পেইনের আওতায় সিঙ্গার টিভি গ্রাহকদের ৫০০টি ফ্রি টিভি দেওয়া হবে।

ক্যাম্পেইন চলাকালীন গ্রাহকরা সিঙ্গার টিভি কেনার পর এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে বিনামূল্যে টিভি জেতার সুযোগ পাবেন বলে তিনি জানান।

গ্রাহকরা প্রতিটি টিভির সঙ্গে নিশ্চিত উপহার হিসেবে তাদের প্রিয় দলের একটি জার্সিও পাবেন। নিজাম বলেন, অফারটি ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে।

তিনি জানান, বিশ্বকাপ উপলক্ষে কোম্পানিটি অফার ঘোষণার পর তাদের বিক্রি বেড়েছে। তবে, ২০১৮ সালের বিশ্বকাপের মতো এত বেশি বিক্রি হচ্ছে না বলেও জানান তিনি।

বিক্রি তুলনামূলক কম হওয়ার জন্য তিনি বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিকে দায়ী করে বলেন, 'আমার শো-রুমে এখন পর্যন্ত ৩২ ইঞ্চি টেলিভিশনের চাহিদা সবচেয়ে বেশি।'

'দেশ কাঁপানো অফার' নামে বিশ্বকাপ অফার ঘোষণা করেছে মিনিস্টার গ্রুপ। হালিশহর বড়পোল এলাকায় মিনিস্টার শো-রুমের শাখা ব্যবস্থাপক রনি কুমার দাস জানান, অফারের আওতায় গ্রাহকরা মিনিস্টারের যেকোনো পণ্য কিনে স্ক্র্যাচ কার্ড পেতে পারেন, যেখানে কাতার ভ্রমণে উড়োজাহাজের টিকিট পেতে পারেন।

এ ছাড়া, ১০০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক, প্রিয় দলের জার্সি এবং গ্যারান্টিযুক্ত আকর্ষণীয় উপহারের অফার রয়েছে জানিয়ে রনি বলেন, 'বিশ্বকাপ উপলক্ষে অফার ঘোষণার পর বিক্রি বাড়ছে।'

সনি-র‌্যাংগস বিশ্বকাপ অফারে সব পণ্যের ওপর ডিসকাউন্ট ছাড়াও, গ্রাহকদের ২ বছরের পরিবর্তে সনি, এলজি ও র‌্যাংগস এলইইডি টিভির বিভিন্ন মডেলে ৪ বছরের প্যানেল ওয়ারেন্টি দিচ্ছে।

এ ছাড়া, গ্রাহকরা প্লে অ্যান্ড স্কোর অফারে সাড়ে ৭ হাজার টাকা পর্যন্ত তাৎক্ষণিক নগদ ছাড় পাচ্ছেন। গ্রেট এক্সচেঞ্জ অফারে গ্রাহকরা পুরনো টিভি, ফ্রিজ, ফ্রিজার, এসি, ওয়াশিং মেশিন বিনিময় করে নতুন পণ্য কিনতে ৪০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন।

ক্যাম্পেইন শেষে ভাগ্যবান বিজয়ীদের জন্য র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে মোটরসাইকেল, টিভি, রেফ্রিজারেটর, এসি, ওয়াশিং মেশিন, হোম অ্যাপ্লায়েন্স ইত্যাদি পুরস্কার জেতার সুযোগও রয়েছে।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago