চট্টগ্রাম

দুবাইয়ের মিরাকল গার্ডেনের আদলে সেজেছে সীতাকুণ্ডের ডিসি পার্ক

দেশের মাটিতে সেই মিরাকল গার্ডেনের আদলতেই হয়েছে এক মনোমুগ্ধকর ফুলের বাগান। চট্টগ্রামের সীতাকুণ্ডে সমুদ্রের পাশেই গড়ে সদ্য গড়ে ওঠা ডিসি পার্কে এখন হাজারো ফুলের বর্ণিল সমারোহ।
সীতাকুণ্ডের ফৌজদারহাটে অবস্থিত ডিসি পার্কে ফুলের সমারোহ দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। ছবি: রাজীব রায়হান

ছোট থেকে বড় সবারই আগ্রহের কেন্দ্রবিন্দু থাকে ফুল। দুবাইয়ের মিরাকল গার্ডেন বিশ্বের সব থেকে বড় ফুলের বাগান। ইন্টারনেটের সুবাদে ভার্চুয়ালি ঘুরে আসা যায় এই বাগান থেকে। সশরীরে মরুর বুকে ফুলের রাজ্যে যাওয়া তো আর চাট্টিখানি কথা নয়।

তবে দেশের মাটিতে সেই মিরাকল গার্ডেনের আদলতেই হয়েছে এক মনোমুগ্ধকর ফুলের বাগান। চট্টগ্রামের সীতাকুণ্ডে সমুদ্রের পাশেই গড়ে সদ্য গড়ে ওঠা ডিসি পার্কে এখন হাজারো ফুলের বর্ণিল সমারোহ। দর্শনার্থীদের সমাগম বাড়াতে এবার পার্কটিকে সাজানো হচ্ছে দুবাইয়ের মিরাকল গার্ডেনের মতো করে।

বৃহস্পতিবার এই পার্কে শুরু হয়েছে ফুল উৎসব। চলবে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রধান অতিথি হিসাবে এই উৎসব উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

ফুল দেখতে ডিসি পার্কে দর্শনার্থীদের ভিড়। ছবি: রাজীব রায়হান

এই পার্কে দেশি-বিদেশি ১২৭ প্রজাতির গাছের লক্ষাধিক চারা রোপণ করা হয়েছে। উৎসবকে কেন্দ্র করে থাকছে ১৫ প্রজাতির টিউলিপ, নৌকাবাইচ, ১০০ চিত্রশিল্পীর আর্ট প্রদর্শনী, নৌকা প্রদর্শনী, বইমেলা, ভায়োলিন-শো, ঘুড়ি উৎসব, পিঠা উৎসব, পুতুল নাচসহ প্রতি সন্ধ্যায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকবে শিশুদের রাইড, ওয়াকওয়ে, সানসেট ভিউ পয়েন্ট, কবুতর শেড, কিডস জোন ও বিশেষ সেলফি কর্নার।

সীতাকুণ্ডের ছলিমপুর মৌজার অধীন উত্তর কাট্টলী সংলগ্ন পোর্ট লিংক রোডের পাশে সমুদ্র উপকূলে লাগোয়া ম্যানগ্রোভ ফরেস্টের পাশেই এই পার্কের অবস্থান। সেখানেই দখলদারদের কাছে থাকা ১৯৪ একর জায়গা উদ্ধার করে চট্টগ্রাম জেলা প্রশাসন এই বিনোদন পার্ক করেছে।

পর্যায়ক্রমে সেখানে একটি ওয়াচ টাওয়ার এবং পাখির অভয়ারণ্য করা হবে। দখলদারদেরকে এই এলাকা থেকে দূরে রাখতে সেখানে গাছ লাগানো ও নিরাপদ পর্যটন কেন্দ্র করার ঘোষণা দিয়েছেন প্রশাসন।

ডিসি পার্কে নৌকা প্রদর্শনী। ছবি: রাজীব রায়হান

সরেজমিন সেখানে দেখা যায়, বিস্তৃত পরিসরের ডিসি পার্কের ছায়াঘেরায় শীতের ঠাণ্ডা আবহাওয়ায় ঝিরিঝিরি বৃষ্টি সৃষ্টি করেছে এক মায়াবী পরিবেশ। একপাশে বিশাল পুকুর ও অন্যপাশে সারি সারি দাঁড়িয়ে আছে ফুলের বাগান। তৈরি করা হয়েছে একটি শেড। সেখানে রয়েছে বিদেশি টিউলিপ। টিউলিপের কলিগুলো দিচ্ছে উঁকি। লাল, হলুদ, গোলাপি, সাদা রঙের টিউলিপ শোভা ছড়াচ্ছে। সঙ্গে আছে লাল-হলুদ রঙের মিলিত টিউলিপ। এমন সব বর্ণিল এবং দৃষ্টিনন্দন ফুল নিয়ে আয়োজন করা হচ্ছে ব্যতিক্রমী এই ফুল উৎসব। করা হয়েছে পরিচিতি সহ নৌকার জাদুঘর, যেখানে শোভা পাচ্ছে নানান আকার ও ধরনের নৌকা।

জেলা প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব এই স্থাপনাকে ঘিরে নানা ধরণের উন্নয়নের কথা জানান।

চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, 'ডিসি পার্কটিকে আকর্ষণীয় করে গড়ে তুলতে নানা কাজ করা হয়েছে। চিরায়ত বাংলার ঐতিহ্যকে উপজীব্য করেই সাজানো হয়েছে অনুষঙ্গগুলো।'

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

3h ago