প্রাক্তনকে ক্ষমা করার দিবস আজ

ক্ষমা একটি বড় গুণ। শুধু বড় গুণ বললে ভুল হবে, বলতে হবে মহৎ গুণ। তাই চাইলে আজ কাউকে ক্ষমা করে দিতে পারেন। কিন্তু, কাকে ক্ষমা করবেন ভাবে পাচ্ছেন না? এতো না ভেবে প্রাক্তনকে ক্ষমা করে দিন। কারণ আজ ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’। দিনটির উদ্দেশ্যই হলো সব ভুলে প্রাক্তনকে ক্ষমা করে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া।

ক্ষমা একটি বড় গুণ। শুধু বড় গুণ বললে ভুল হবে, বলতে হবে মহৎ গুণ। তাই চাইলে আজ কাউকে ক্ষমা করে দিতে পারেন। কিন্তু, কাকে ক্ষমা করবেন ভাবে পাচ্ছেন না? এতো না ভেবে প্রাক্তনকে ক্ষমা করে দিন। কারণ আজ 'ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে'। দিনটির উদ্দেশ্যই হলো সব ভুলে প্রাক্তনকে ক্ষমা করে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া।

সাধারণত দু'জনের মধ্যে যখন সম্পর্ক গড়ে ওঠে শুরুতে সেই সম্পর্ক আবেগে ভরপুর থাকে। হয়তো কিছুদিন বা দীর্ঘ দিন পর সেই সম্পর্কে ফাটল ধরে। এটা অনেক স্বাভাবিকভাবে নিতে পারেন না। পুরনো স্মৃতিগুলো তাকে বার বার আঘাত করে। এই ভাঙনের ব্যথা অনেকেরে ক্ষেত্রে ব্যথা দীর্ঘস্থায়ী হতে পারে। তাই প্রাক্তনকে ক্ষমা করা অন্তত তাদের জন্য সহজ কাজ নয়। কিন্তু, ভুলে গেলে চলবে না ক্ষমা একটি মহৎ গুণ। সুতরাং প্রাক্তনের দেওয়া ব্যথাকে ভুলে গিয়ে তাকে ক্ষমা করে দেওয়া মতো মহান কাজ আর দ্বিতীয়টি হতে পারে না।

এই দিনটি আপনার পুরনো সম্পর্ককে মনে করিয়ে দিতে পারে। একইসঙ্গে সেখান থেকে বের হওয়ার একটি উপায় খুঁজতেও সহায়তা করবে। তাই দিনটি কতক্ষণ স্থায়ী তা কিন্তু ব্যাপার না। ব্যাপার হলো প্রাক্তনকে ক্ষমা করে দেওয়া। এজন্য একজন বন্ধুর পরামর্শ নিতে পারেন। তারপর সেই ব্যক্তিকে যিনি আপনার মনে কষ্ট দিয়েছেন তাকে ক্ষমা করে দিন। হয়তো এই কাজটি আপনার জন্য কঠিন হতে পারে। তবুও ক্ষমা করে দিন। এই ক্ষমা আপনাকে মানসিকভাবে শক্তি যোগাবে, আগামী দিনগুলো আরও সুন্দর করবে। আর শেষ কথা একটাই- 'ক্ষমা একটি মহৎ গুণ'।

আগেই বলেছি এই কাজটি আপনার জন্য কঠিন হতে পারে। পুরনো দিনের অনেক বিষয় মনে পড়তে পারে। তবুও আপনি চাইলেই আজকের দিনটি বেছে নিতে পারেন, ক্ষমা করে দিতে পারেন সেই প্রাক্তনকে। যার স্মৃতি আপনাকে আজও পোড়ায়। হয়তো তাকে ঘৃণাও করেন। কিন্তু, আজ তাকে ঘৃণা না করে ভালোবেসে ক্ষমা করে দিন। ভালোবাসার মানুষটিকে ভালোবেসে ক্ষমা করে দেওয়ার মতো ভালো আর কিবা হতে পারে।

আপনি দিনটিকে চ্যালেঞ্জ হিসেবে নিন। কারণ হিসেবে আবারও বলব, 'ক্ষমা একটি মহৎ গুণ'। এই গুণটির মাধ্যমেই সবাই বুঝতে পারবেন আপনি কীভাবে মানুষকে উপলব্ধি করেন। তাছাড়া আপনাকে দেখে অন্যরাও উত্সাহি হবে। মানে আপনার ক্ষমা করে দেখে অন্যরাও তাদের প্রাক্তনকে ক্ষমা করে দেবে। এভাবে ছড়িয়ে পড়বে ক্ষমা করার গুণ। তাহলেই তো জীবন আরও সুন্দর হবে।

Comments