বিচিত্র

সৌরজগতের গ্রহগুলোর নামকরণ হলো যেভাবে

পৃথিবী বাদে বাকি সবগুলো গ্রহের নাম রোমান অথবা গ্রিক দেব-দেবীর নামে রাখা হয়েছে। গ্রহগুলোর সঙ্গে দেব-দেবীদের বৈশিষ্ট্যের মিল দেখে এসব নামকরণ করা হয়েছে। 
সৌরজগতের গ্রহগুলোর নামকরণ হলো যেভাবে
ছবি: সংগৃহীত

আমাদের এই সৌরজগতে ৮টি গ্রহ আছে। পৃথিবী তারমধ্যে একটি। পৃথিবীর ইংরেজি হচ্ছে (Earth) তবে কে পৃথিবীর নাম রেখেছে, সেটা অজানা।

সৌরজগতের গ্রহগুলোর মধ্যে পৃথিবী-ই একমাত্র নাম, যেটি কোনো গ্রিক বা রোমান দেব-দেবীর নাম অনুসারে রাখা হয়নি। Earth শব্দটি এসেছে ইংরেজি এবং জার্মান শব্দ  'eor(th)e/ertha' এবং 'erde' থকে, যার অর্থ ground বা 'ভূমি'। 

আগেই বলেছি পৃথিবী বাদে বাকি সবগুলো গ্রহের নাম রোমান অথবা গ্রিক দেব-দেবীর নামে রাখা হয়েছে। গ্রহগুলোর সঙ্গে দেব-দেবীদের বৈশিষ্ট্যের মিল দেখে এসব নামকরণ করা হয়েছে। 

বুধ গ্রহ (মার্কারি): রোমান ভ্রমণ দেবতার নাম অনুসারে এই গ্রহের নামকরণ করা হয়েছে। দেবতা মার্কারি তার পাখা এবং পায়ের সাহায্যে খুব দ্রুত চলাফেরা করতে পারতেন। আর মার্কারি গ্রহটি অন্য সবগুলো গ্রহের তুলনায় কম সময়ে নিজ কক্ষপথে প্রদক্ষিণ করতে পারে। 

শুক্র গ্রহ (ভেনাস): রোমান সৌন্দর্যের দেবী ভেনাসের নামানুসারে এই গ্রহের নামকরণ করা হয়েছে। চাঁদ এবং সূর্যের পর আমাদের আকাশে ভেনাসই সবচেয়ে উজ্জ্বল বস্তু এবং পৃথিবীর আকাশ থেকে ভেনাসকে দেখতে সবসময়ই সুন্দর লাগে। 

মঙ্গল গ্রহ (মার্স): রোমান যুদ্ধ দেবতা মার্সের নামানুসারে এই নামকরণ করা হয়েছে। মার্স গ্রহটি লাল। যুদ্ধ এবং রক্তের রংও লাল। এ জন্য এমন নামকরণ।

বৃহস্পতি গ্রহ (জুপিটার): প্রাচীন রোমান দেবতাদের রাজা ছিলেন জুপিটার। সৌরজগতের গ্রহগুলোর মধ্যে জুপিটারই সবচেয়ে বড়। নামকরণের স্বার্থকতা নিশ্চয়ই বোঝা গেছে। 

শনি গ্রহ (স্যাটার্ন): রোমানদের কৃষি দেবতার নাম ছিল স্যাটার্ন। পুরাণ অনুসারে জমি কীভাবে চাষের উপযুক্ত করা যায়, মানুষকে সে শিক্ষা দিয়েছেন স্যাটার্ন। রোমানদের সময়ের দেবতার নামও স্যাটার্ন। সবচেয়ে উজ্জ্ব ৫টি গ্রহের মধ্যে সূর্যের চারপাশে প্রদক্ষিণের ক্ষেত্রে সবচেয়ে ধীরগতির এই গ্রহটির নামও এজন্য রাখা হয়েছে স্যাটার্ন। 

ইউরেনাস: গ্রিকদের আকাশের দেবতার নাম ছিল ইউরেনাস। এটিই একমাত্র গ্রহ, যার নামকরণ হয়েছে গ্রিক কোনো দেবতার নাম অনুসারে। এই গ্রহটির নাম প্রথমে ছিল জর্জেস স্টার। ইংল্যান্ডের রাজা জর্জ দ্য সেকেন্ডের নামানুসারে এই নাম রাখা হয়েছিল। পরবর্তীতে জার্মান জ্যোতির্বিজ্ঞানী জোহান বোদে বাকি গ্রহগুলোর নামের সঙ্গে সামঞ্জস্য রাখতে নামকরণ করেন ইউরেনাস। বোদে যুক্তি দেখান যে, সূর্যের দিক থেকে জুপিটারের পরে রয়েছে স্যাটার্ন। গ্রিক পুরাণ মতে জুপিটরের পিতা হলেন স্যাটার্ন। ইউরেনাস যেহেতু স্যাটার্নের পিতা, সেই কারণে স্যাটার্নের পরের গ্রহের নাম হওয়া উচিত ইউরেনাস।

নেপচুন: রোমানদের সাগরের দেবতার নাম ছিল নেপচুন। গ্রহগুলোর মধ্যে নেপচুনই সবচেয়ে নীল। সাগরের নীলের সঙ্গে মিলিয়েই এমন নামকরণ।  

প্লুটো: জুপিটার ও নেপচুনের ভাই হচ্ছেন প্লুটো। তিনি আন্ডারওয়ার্ল্ড বা পাতালপুরীর দেবতা। ধারণা করা হয় আন্ডারওয়ার্ল্ড হচ্ছে ঠান্ডা এবং অন্ধকার। প্লুটো গ্রহটিও ঠান্ডা এবং অন্ধকারাচ্ছন্ন। 

 

Comments