আজ পোষা প্রাণী দিবস

যারা বিভিন্ন প্রাণী পছন্দ করেন কিংবা কিংবা পোষেন আজকের দিনটি তাদের জন্য। কারণ আজ পোষা প্রাণী দিবস।
দিবস, বিচিত্র দিবস, পোষা প্রাণী দিবস,

মানুষ বিভিন্ন প্রাণী পুষতে ভালোবাসেন এবং এসব প্রাণীর কাছাকাছি থাকতে পছন্দ করেন। এভাবে বিভিন্ন প্রাণী ও মানুষের মাঝে এক ধরনের বন্ধন গড়ে ওঠে। পোষা প্রাণীর তালিকায় সাধারণত বিড়াল, কুকুর, পাখি কিংবা মাছ বেশি থাকে। তবে, কেউ কেউ সাপ, কচ্ছপ বা হাতিও পুষে থাকেন।

যাইহোক, যারা বিভিন্ন প্রাণী পছন্দ করেন কিংবা কিংবা পোষেন আজকের দিনটি তাদের জন্য। কারণ আজ পোষা প্রাণী দিবস। মূলত মানুষকে বিভিন্ন প্রাণীর প্রতি আরও বেশি সহানুভূতিশীল করতে এই দিবসটির প্রচলন।

প্রাণীকল্যাণ বিষয়ক আইনজীবী, পোষা প্রাণী ও জীবনযাপন বিশেষজ্ঞ কলিন পেজ ২০০৬ সালে পোষা প্রাণী দিবসটির প্রচলন করেন। তার উদ্দেশ্য ছিল বিভিন্ন প্রাণীদের প্রতি মানুষকে আরও যত্নশীল হতে উদ্বুব্ধ করা। কলিনের প্রচলন করা দিবসটি যুক্তরাষ্ট্রে উদযাপন শুরু হলেও খুব শিগগির তা আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে পড়ে। বর্তমানে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইতালি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসারায়েল, স্পেন, গুয়াম, স্কটল্যান্ডসহ অনেক দেশে দিবসটি পালন করা হয়।

এমনকি অনেক হলিউড সেলিব্রেটিও এই দিবসটি উদযাপনে এগিয়ে এসেছেন। যেমন- টেইলর সুইফট, এলেন ডি জেনেরেস, রিকি গারভাইস, সি লো গ্রিন, জিমি ফ্যালন, উইলি নেলসন, কেভিন বেকন, সেথ মায়ার্স এবং ক্যারি আন্ডারউড। তারা পোষা প্রাণী দিবসে বিভিন্ন সচেতনতামূলক বার্তা ছড়িয়ে দেন।

আপনি কি কখনও ভেবে দেখেছেন, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পোষা প্রাণী কোনটি? এই প্রশ্নের উত্তরে বেশিরভাগ মানুষ হয়তো বলবেন- কুকুর, তারপর বিড়াল! কিন্তু এরপর কী হতে পারে? হয়তো মাছ, তারপর পাখি। এর পরে ইঁদুর, কচ্ছপ, খরগোশ, ঘোড়া এবং সাপ ইত্যাদি।

Comments