আজ স্বামীর প্রশংসা করার দিন

প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার স্বামীর প্রশংসা দিবস বা ‘হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে’ উদযাপন করা হয়।
বিচিত্র দিবস, দিবস, স্বামীর প্রশংসা দিবস, হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে,

বাবা দিবস ও পুরুষ দিবসের কথা আমাদের সবার জানা। কিন্তু, কখনো শুনেছেন স্বামীকে প্রশংসা করার জন্য একটি দিবস আছে? আর আজ সেই দিন। প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার স্বামীর প্রশংসা দিবস বা 'হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে' উদযাপন করা হয়।

তাই স্বামীর কোনো কাজের প্রশংসা করতে চাইলে আজকের দিনটি বেছে নিতে পারেন। কারো প্রশংসা করা কিন্তু খারাপ নয়, বরং খুবই ইতিবাচক একটি গুণ। এছাড়া, কাউকে প্রশংসা করা হলে তিনি উজ্জীবিত হন। সুতরাং কারো স্বামী যদি কোনো কারণে হতাশাগ্রস্ত হয়ে পড়েন, তাহলে তাকে উৎসাহ দিতে আজকের দিনটি ভালো উপলক্ষ হতে পারে।

এই দিবসটির কীভাবে প্রচলন হয়েছিল তা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। তবে, গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বামী-স্ত্রী মিলে একটি পরিবার গড়ে ওঠে। সেই পরিবারকে পরিকল্পিতভাবে গড়ে তোলার পেছনে তাদের অনেক ত্যাগ ও অবদান থাকে। হয়তো বেশিরভাগ ক্ষেত্রে পরিবারের মূল উপার্জনকারী ব্যক্তি হন স্বামী। কিন্তু, সময়ের সঙ্গে সঙ্গে অনেক পরিবর্তন এসেছে। এখন স্ত্রীরা চাকরি করছেন। একটি পরিবারে তারাও অর্থনৈতিকভাবে সমান অবদান রাখছেন। এই পরিবর্তনের পেছনেও কিন্তু স্বামীদের অবদান আছে এবং এ কারণেও স্বামীরা প্রশংসার দাবিদার।

এছাড়া, পরিবারে স্বামীদের কাজেও কিন্তু অনেক পরিবর্তন এসেছে। তারাও এখন সন্তান লালনপালন থেকে শুরু করে যেকোনো ভাগ করে নিচ্ছেন। সুতরাং, এজন্যও স্বামীরা প্রশংসার দাবিদার।

এখন প্রশ্ন হলো কীভাবে স্বামীর প্রশংসা করার দিনটি উদযাপন করবেন। খুব সহজ একটি উপায় হলো- তাকে প্রশংসা করে কিছু লিখে উপহার দিন। তা হাতে পারে একটি নোটবুক, কিংবা শুধুই এক টুকরো রঙিন কাগজ। দেখবেন এটুকুতেই আপনার স্বামী অনেক খুশি হয়ে যাবেন। আসলে মানুষকে খুশি করতে অনেক কিছুর প্রয়োজন হয় না, সামান্য প্রশংসাই যথেষ্ট।

Comments