ইয়ো-ইয়ো ঘোরানোর দিন আজ

ইতিহাসবিদরা মনে করেন, অন্তত ২০০ বছর ধরে ইয়ো-ইয়ো মানুষের হাতে হাতে ঘুর বেড়াচ্ছে।
দিবস, বিচিত্র দিবস, ইয়ো-ইয়ো দিবস,

এক সময়ের জনপ্রিয় খেলনা ছিল ইয়ো-ইয়ো। দুটি চাকতির মাঝে লম্বা দড়ি বাঁধা এই খেলনাটি অনেকের প্রিয় ছিল। হাতের আঙুলে ইয়ো-ইয়ো বেঁধে ওপর থেকে নিচে তুলে ঘণ্টার পর ঘণ্টা সময় কেটে যেত অনেকের। তাই বলা যায়, একটি প্রজন্মের শৈশবকে রাঙিয়ে ছিল ইয়ো-ইয়ো।

আপনি যদি সেই প্রজন্মের হন তাহলে আজ আপনার নস্টালজিক হওয়ার দিন। কারণ, আজ ইয়ো-ইয়ো দিবস। দিনটি যুক্তরাষ্ট্রের একটি জাতীয় দিবস। কিন্তু, আমাদের উদযাপনে কোনো বাধা নেই। তাই আজ আবার মেতে উঠতে পারেন ইয়ো-ইয়ো নিয়ে।

ইতিহাসবিদরা মনে করেন, অন্তত ২০০ বছর ধরে ইয়ো-ইয়ো মানুষের হাতে হাতে ঘুর বেড়াচ্ছে। এটি বিভিন্ন নামে পরিচিত ছিল- যেমন 'কুইজ' বা 'ব্যান্ডালোরস'। মনে করা হয়, ফিলিপাইন থেকে ইয়ো-ইয়োর উৎপত্তি হয়েছিল। ১৮৬০ দশকের শুরুর একটি ফিলিপিনো অভিধানে ইয়ো-ইয়ো শব্দটি প্রথম ব্যবহার হয়েছিল।

১৯২০ দশকে পেদ্রো ফ্লোরেস যুক্তরাষ্ট্রে ইয়ো-ইয়োস নির্মাণ শুরু করেন। যুক্তরাষ্ট্রের তরুণ ও কিশোর-কিশোরীরা খেলনাটিকে দারুণভাবে গ্রহণ করেন। যা ফ্লোরেসকে অবাক করেছিল। পরে তিনি ব্যাপকভাবে খেলনাটির উত্পাদন শুরু করেন।

প্রতি বছরের ৬ জুন ইয়ো-ইয়ো দিবস উদযাপিত হয়। দিবসটির সঙ্গে বিখ্যাত উদ্যোক্তা ডোনাল্ড ডানকান সিনিয়রের জন্মদিন মিলে যায়। তিনি ১৯৩০ দশকে ইয়ো-ইয়ো ব্যবসায় শুরু করেন এবং ডানকান টয় কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১৯৯০ সালে নিউইয়র্কের আর্কেডে ড্যানিয়েল ভলক নামে একজন ইয়ো-ইয়ো দিবসটির প্রচলন করেন। ভলক ১৯৭০ দশকে ডানকান টয় কোম্পানির একজন কর্মচারী ছিলেন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

4h ago