ইয়ো-ইয়ো ঘোরানোর দিন আজ

ইতিহাসবিদরা মনে করেন, অন্তত ২০০ বছর ধরে ইয়ো-ইয়ো মানুষের হাতে হাতে ঘুর বেড়াচ্ছে।
দিবস, বিচিত্র দিবস, ইয়ো-ইয়ো দিবস,

এক সময়ের জনপ্রিয় খেলনা ছিল ইয়ো-ইয়ো। দুটি চাকতির মাঝে লম্বা দড়ি বাঁধা এই খেলনাটি অনেকের প্রিয় ছিল। হাতের আঙুলে ইয়ো-ইয়ো বেঁধে ওপর থেকে নিচে তুলে ঘণ্টার পর ঘণ্টা সময় কেটে যেত অনেকের। তাই বলা যায়, একটি প্রজন্মের শৈশবকে রাঙিয়ে ছিল ইয়ো-ইয়ো।

আপনি যদি সেই প্রজন্মের হন তাহলে আজ আপনার নস্টালজিক হওয়ার দিন। কারণ, আজ ইয়ো-ইয়ো দিবস। দিনটি যুক্তরাষ্ট্রের একটি জাতীয় দিবস। কিন্তু, আমাদের উদযাপনে কোনো বাধা নেই। তাই আজ আবার মেতে উঠতে পারেন ইয়ো-ইয়ো নিয়ে।

ইতিহাসবিদরা মনে করেন, অন্তত ২০০ বছর ধরে ইয়ো-ইয়ো মানুষের হাতে হাতে ঘুর বেড়াচ্ছে। এটি বিভিন্ন নামে পরিচিত ছিল- যেমন 'কুইজ' বা 'ব্যান্ডালোরস'। মনে করা হয়, ফিলিপাইন থেকে ইয়ো-ইয়োর উৎপত্তি হয়েছিল। ১৮৬০ দশকের শুরুর একটি ফিলিপিনো অভিধানে ইয়ো-ইয়ো শব্দটি প্রথম ব্যবহার হয়েছিল।

১৯২০ দশকে পেদ্রো ফ্লোরেস যুক্তরাষ্ট্রে ইয়ো-ইয়োস নির্মাণ শুরু করেন। যুক্তরাষ্ট্রের তরুণ ও কিশোর-কিশোরীরা খেলনাটিকে দারুণভাবে গ্রহণ করেন। যা ফ্লোরেসকে অবাক করেছিল। পরে তিনি ব্যাপকভাবে খেলনাটির উত্পাদন শুরু করেন।

প্রতি বছরের ৬ জুন ইয়ো-ইয়ো দিবস উদযাপিত হয়। দিবসটির সঙ্গে বিখ্যাত উদ্যোক্তা ডোনাল্ড ডানকান সিনিয়রের জন্মদিন মিলে যায়। তিনি ১৯৩০ দশকে ইয়ো-ইয়ো ব্যবসায় শুরু করেন এবং ডানকান টয় কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১৯৯০ সালে নিউইয়র্কের আর্কেডে ড্যানিয়েল ভলক নামে একজন ইয়ো-ইয়ো দিবসটির প্রচলন করেন। ভলক ১৯৭০ দশকে ডানকান টয় কোম্পানির একজন কর্মচারী ছিলেন।

Comments