গাজায় সেনা অভিযান চললে পরিস্থিতি কারও নিয়ন্ত্রণে থাকবে না: ইরান

গাজায় ইসরায়েল সেনা অভিযান চালালে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশও সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছে ইরান।
গাজায় সেনা অভিযান
দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-তাহনির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ানের বৈঠক। ছবি: এএফপি

গাজায় ইসরায়েল সেনা অভিযান চালালে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশও সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছে ইরান।

কাতারের আমির শেখ তামিম বিন হামিদ আল-তাহনির সঙ্গে বৈঠকের পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান এই কথা বলেছেন।

তিনি বলেন, ইসরায়েল সেনা অভিযান চালালে পরিস্থিতি কারও নিয়ন্ত্রণে থাকবে না। আর সেক্ষেত্রে সংঘাত যে ছড়িয়ে পড়বে না তারও কোনো নিশ্চয়তা দেওয়া যায় না।

গাজায় ইসরায়েলের হামলাকে 'বর্বর' উল্লেখ করে তিনি বলেন, যারা চান না যে যুদ্ধ ছড়িয়ে পড়ুক তাদের উচিত হবে গাজার জনগণের ওপর হামলা বন্ধে কাজ করা।

ইসরায়েলকে সব রকমের সমর্থন দিয়ে যাওয়ার ব্যাপারে ওয়াশিংটনেরও সমালোচনা করেন তিনি। কাতারের পর ইরাক, লেবানন ও সিরিয়া সফর করবেন তিনি।

অন্যদিকে ওয়াশিংটনে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, যুদ্ধে ইসরায়েলের পুরোনো শত্রু হামাসের পৃষ্ঠপোষক ইরান সরাসরি জড়িয়ে পড়তে পারে।

সুলিভানের আশঙ্কা, লেবাননের হিজবুল্লাহর মাধ্যমে ইরান এই যুদ্ধে জড়াতে পারে। হিজবুল্লাহ ও হামাসকে দীর্ঘদিন ধরে অস্ত্র, প্রশিক্ষণ ও অর্থ দিয়ে ইরান সহায়তা করে বলে মনে করা হয়।

Comments