ফ্রাঙ্কফুর্ট বইমেলা

ইসরায়েলকে সমর্থন, প্রতিবাদে নাম প্রত্যাহার করল মালয়েশিয়া

ফ্রাঙ্কফুর্টের এই আয়োজনকে বিশ্বের সবচেয়ে বড় বইমেলা হিসেবে বিবেচনা করা হয়।
২০২২ সালের ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অনেক দর্শকের সমাগম হয়। ফাইল ছবি: এএফপি
২০২২ সালের ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অনেক দর্শকের সমাগম হয়। ফাইল ছবি: এএফপি

এ বছরের ফ্রাঙ্কফুর্ট বই মেলা থেকে নাম প্রত্যাহার করেছে মালয়েশিয়া। দেশটির শিক্ষা মন্ত্রণালয় অভিযোগ করেছে, আয়োজকরা মধ্যপ্রাচ্যে চলমান সংকটে ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে।

আজ মঙ্গলবার রয়টার্স এই তথ্য জানিয়েছে।

ফ্রাঙ্কফুর্টের এই আয়োজনকে বিশ্বের সবচেয়ে বড় বইমেলা হিসেবে বিবেচনা করা হয়।

এএফপি সাহিত্য বিষয়ক সংগঠন লিটপ্রমের বরাত দিয়ে জানায়, ফিলিস্তিনি লেখক আদানিয়া শিবলির উপন্যাস 'আ মাইনর ডিটেল' কে অ্যাওয়ার্ড দেওয়ার অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। ১৯৪৯ সালে ইসরায়েলি সেনাদের সহিংসতার সত্য ঘটনাকে ঘিরে এই উপন্যাসটি রচিত।

লিটপ্রম জানায়, 'হামাসের শুরু করা যুদ্ধের ফলে' এই অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

এই ঘোষণার পরই এলো মালয়েশিয়ার এই সিদ্ধান্ত।

এছাড়াও মেলার আয়োজকরা ফেসবুকে জানান, তারা এবারের আসরে ইহুদি ও ইসরায়েলিদের কণ্ঠস্বরকে 'বিশেষভাবে' সবার সামনে উপস্থাপন করবে।

মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানায়, 'মন্ত্রণালয় ফিলিস্তিনে ইসরায়েলের সহিংসতার বিষয়ে কোনো আপোষ করবে না। এই ঘটনাগুলো পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘন করছে।'

'ফিলিস্তিনের সঙ্গে একাত্মতা ঘোষণা ও তাদের প্রতি পূর্ণ সমর্থন দেওয়ার সরকারি অবস্থানের সঙ্গে মিলিয়ে (মেলা থেকে নাম প্রত্যাহারের) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে', যোগ করে মন্ত্রণালয়।

মুসলিম অধ্যুষিত মালয়েশিয়া দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছে। এ সপ্তাহে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম জানান, তিনি হামাসের বিরুদ্ধে নিন্দা জানানোর পশ্চিমা চাপে নতি শিকার করতে চান না।

তিনি আজ মঙ্গলবার গাজায় বোমাবর্ষণ বন্ধের আহ্বান জানান এবং সেখানে একটি মানবিক করিডর চালুর দাবি জানান। এর আগে তিনি হামাসের নেতা ইসমাইল হানিয়েহর সঙ্গে ফোনে কথা বলেন।

Comments

The Daily Star  | English
Israel and Hamas committed war crimes

Israel and Hamas committed war crimes: UN

Report says Israel's actions also constituted crimes against humanity because of the immense civilian losses

4h ago