ইসরায়েল-হামাস যুদ্ধ

‘২০ ট্রাক যথেষ্ট নয়, গাজায় প্রতিদিন ১০০ ট্রাক ত্রাণ প্রয়োজন’

ইসরায়েল সফর করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় প্রাথমিকভাবে ২০টি ত্রাণবাহী ট্রাক যেতে পারবে জানালেও এ সহায়তা একেবারেই অপ্রতুল বলে উল্লেখ করেছে এইড এজেন্সিগুলো।
গাজায় চালু থাকা একটি বেকারির সামনে অভুক্ত ফিলিস্তিনিদের ভিড়। ছবি: এপির সৌজন্যে

ইসরায়েল সফর করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় প্রাথমিকভাবে ২০টি ত্রাণবাহী ট্রাক যেতে পারবে জানালেও এ সহায়তা একেবারেই অপ্রতুল বলে উল্লেখ করেছে এইড এজেন্সিগুলো।

আজ বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের জরুরি ত্রাণ সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, 'গাজাবাসীর জন্য প্রতিদিন প্রায় ১০০টি ত্রাণবাহী ট্রাকের প্রয়োজন।'

বিবিসি জানায়, ত্রাণ পৌঁছাতে ইতোমধ্যে গাজার সঙ্গে সীমান্ত খুলে দিতে সম্মত হয়েছে মিশর। তবে এখনো রাফাহ সীমান্ত দিয়ে ত্রাণবাহী কোনো ট্রাক গাজায় প্রবেশ করেনি। প্রস্তুতির জন্য অতিরিক্ত সময় লাগছে।

ফিলিস্তিনিদের সহায়তার জন্য মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে জর্ডানের রাজা আবদুল্লাহর কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, রাফাহ সীমান্ত সংলগ্ন রাস্তা মেরামতের পর আগামীকাল মিশর থেকে ২০টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করতে পারবে।

কায়রোতে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মুখপাত্র আবির ইতেফা বলেছেন, 'মাত্র ২০টি ত্রাণবাহী ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি "একটি ভালো শুরু", কিন্তু যথেষ্ট নয়।'

তার মতে, প্রাথমিক এই পরিকল্পনা 'সিস্টেমটিকে পরীক্ষা করার একটি উপায়' হতে পারে।

আবির ইতেফা বলেন, 'গাজার পরিস্থিতি ভয়াবহ। সেখানকার ২০ লাখ মানুষের জরুরি ত্রাণের প্রয়োজন।'

'গাজায় বিশ্ব খাদ্য কর্মসূচি ২৩টি বেকারি পরিচালনা করে, তবে এগুলোর মধ্যে মাত্র ৪টি চালু আছে' উল্লেখ করে তিনি বলেন, 'ইসরায়েলের হামলায় অনেক বেকারি ক্ষতিগ্রস্ত হয়েছে বা সেগুলোর জ্বালানি ফুরিয়ে গেছে। এ ছাড়া, দোকানগুলোর খাদ্যসামগ্রীতেও টান পড়েছে।' 

Comments