ইসরায়েলে মার্কিন অস্ত্রের একটি চালান স্থগিত

মার্কিন অস্ত্র সরবরাহে দেরির পেছনে ইসরায়েলের সম্ভাব্য রাফাহ অভিযানের সম্পর্ক নেই। অস্ত্রের একটি চালান পাঠাতে দেরি হচ্ছে। অন্যান্য চালান সময়মতো যাবে।
ইসরায়েল হামাস যুদ্ধ
গাজায় ইসরায়েলের ভয়াবহ হামলা। ছবি: রয়টার্স ফাইল ফটো

চলমান ইসরায়েল-হামাস যুদ্ধে ওয়াশিংটনের ভূমিকা নিয়ে নিজ দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে প্রচণ্ড সমালোচনা ও বিরোধিতার মুখে থাকা প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তেল আবিবে অস্ত্রের একটি চালান সরবরাহে দেরি করছে। তবে কেন এই দেরি, তা নিয়ে কিছু জানা যায়নি।

গতকাল সিএনএন ও দ্য জেরুজালেম পোস্টসহ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সূত্রের বরাত দিয়ে সিএনএন বলেছে, মার্কিন অস্ত্র সরবরাহে দেরির পেছনে ইসরায়েলের সম্ভাব্য রাফাহ অভিযানের সম্পর্ক নেই। অস্ত্রের একটি চালান পাঠাতে দেরি হচ্ছে। অন্যান্য চালান সময়মতো যাবে।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক মুখপাত্র সংবাদমাধ্যমটিকে বলেছেন, 'গত ৭ অক্টোবরের পর থেকে যুক্তরাষ্ট্র কয়েক বিলিয়ন ডলারের নিরাপত্তা সরঞ্জাম ইসরায়েলে পাঠিয়েছে। এ ছাড়াও ইরানি হামলা মোকাবিলায় অভূতপূর্ব সহযোগিতা করেছে। এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। ইসরায়েলের নিরাপত্তার জন্য যা কিছু দরকার যুক্তরাষ্ট্র তাই করবে।'

একইদিনে জেরুজালেম পোস্ট জানায়, বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্তে বিস্মিত হয়েছে ইসরায়েলে। অস্ত্রের যে চালানটি গত সপ্তাহে আসার কথা ছিল তা সরবরাহে দেরি হচ্ছে। গত ৭ অক্টোবরের পর এমন ঘটনা এই প্রথম ঘটলো।

এ ঘটনায় ইসরায়েল উদ্বেগ জানানোর পাশাপাশি কারণও জানতে চেয়েছে।

ইসরায়েলের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বলছেন, তাদের প্রতিরক্ষা বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ অস্ত্রের এই চালানটি এক পর্যায়ে ওয়াশিংটনের সিদ্ধান্তের কারণে আটকে গেছে। কারণ জানার জন্য বারবার চেষ্টা করা হলেও হোয়াইট হাউস বা মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কিছু বলছেন না।

গত রোববার ইসারয়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরোক্ষভাবে বিষয়টি সামনে আনেন। তিনি এক অনুষ্ঠানে বলেন, 'যদি আমরা নিজেরাই নিজেদের রক্ষা করতে না পারি তাহলে কেউ এসে আমাদের রক্ষা করবে না।'

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing a faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

9h ago