দ. আফ্রিকায় গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার মামলায় অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক প্রতিষ্ঠানের জয়

মতি গ্রুপের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ জুন বিচারক আমাভুঙ্গানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন। রায়টি দক্ষিণ আফ্রিকায় গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি হিসেবে ব্যপকভাবে সমালোচিত হয়।
দ. আফ্রিকায় গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার মামলায় অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক প্রতিষ্ঠানের জয়
আমাভুঙ্গানে সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের সাংবাদিক স্যাম সোলে। ৩ জুলাই, আদালত মতি গ্রুপের বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের মামলায় আমাভুঙ্গানেকে মুক্তি দেয়। ছবি: সংগৃহীত

গণমাধ্যমের স্বাধীনতাকে চ্যালেঞ্জের মুখে ফেলে এমন একটি মামলায়  দক্ষিণ আফ্রিকার একজন ক্ষমতাবান ব্যবসায়ীর বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয় লাভ করেছে দেশটির একটি অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক সংস্থা।

সোমবার দক্ষিণ আফ্রিকার হাইকোর্টের দেওয়া এক রায়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক প্রতিষ্ঠান আমাভুঙ্গানে সেন্টারের বিরুদ্ধে স্বাধীন সাংবাদিকতাবিরোধী একটি আদেশ বাতি করা হয়। 

আদেশটি বাতিলের পর সাংবাদিকদের সুরক্ষা কমিটি সেন্টার ফর প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে সিপিজের আফ্রিকা প্রোগ্রামের সমন্বয়কারী অ্যাঞ্জেলা কুইন্টাল বলেছেন, 'আজকের রায় দক্ষিণ আফ্রিকার গণমাধ্যমের স্বাধীনতার জন্য একটি বিশাল বিজয় এবং জনস্বার্থে সোর্সগুলোর গোপনীয়তা রক্ষা করাও একজন সাংবাদিকের গুরুত্বপূর্ণ নৈতিক দায়িত্ব।'

তিনি আরও বলেন, 'ডেপুটি জজ প্রেসিডেন্ট রোল্যান্ড সাদারল্যান্ডের রায় এটা নিশ্চিত করে, দেশের আদালত যথাযথ নোটিশ ছাড়া পূর্ব-প্রকাশিত (প্রি-পাবলিশড) সেন্সরশিপ বাতিল করবে না এবং অনুসন্ধানী সাংবাদিকদের স্বার্থে ফাঁস হওয়া তথ্য ধারণ ও ব্যবহারের অধিকার রয়েছে।'

কুইন্টাল ২০২৩ সালের অক্টোবর থেকে আমাভুঙ্গানে বোর্ডের সদস্য।

সংস্থাটির প্রতিবেদনের বিষয়ে মতি গ্রুপের গোপন আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ জুন একজন বিচারক আমাভুঙ্গানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন। ওই রায়টি দক্ষিণ আফ্রিকায় গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি হিসেবে ব্যপকভাবে সমালোচিত হয়।

নিষেধাজ্ঞায় সংস্থাটিকে ফাঁস হওয়া নথি ফেরত দেওয়া এবং সেগুলোর ওপর ভিত্তি করে আর কোনো প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।

৩ জুন আমাভুঙ্গানে জোহানেসবার্গ হাইকোর্টে আদেশটি বাতিলের জন্য একটি জরুরি আবেদন করে। যেখানে দুপক্ষ সম্মত হয়, অনুসন্ধানী প্রতিষ্ঠানটি ওপেন কোর্টে শুনানি না হওয়া পর্যন্ত নথিপত্র ধ্বংস বা পরিবর্তন করা হবে না।

আমাভুঙ্গানে গত সপ্তাহের মূল আদেশটি বাতিলের জন্য আরেকটি আবেদন করে; এরপর গত সোমবার ৩ জুলাই তাদের পক্ষে রায় দেওয়া হয়।

সাদারল্যান্ড মতি গ্রুপের আবেদনকে 'বিচার প্রক্রিয়ার অপব্যবহার' বলে অভিহিত করেছেন। এ বিষয়ে একাধিক সংবাদ প্রতিবেদন এবং দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল এডিটরস ফোরাম, দ্য ক্যাম্পেইন ফর ফ্রি এক্সপ্রেশন এবং মিডিয়া মনিটরিং আফ্রিকার যৌথ বিবৃতি অনুসারে, স্থানীয় ৩টি সাংবাদিকতার স্বাধীনতা বিষয়ক সংস্থা আইনি লড়াইয়ে আমাভুঙ্গানের সঙ্গে যোগ দেয়। 

এ ছাড়া বিচারক মতি গ্রুপকে আমাভুঙ্গানে এবং ওই ৩টি সংস্থার আইনি খরচ পরিশোধেরও নির্দেশ দিয়েছেন।

Comments